ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

আপনি কি নিজের সঙ্গে কথা বলেন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ১৪:১৫  
আপডেট :
 ২৫ আগস্ট ২০১৯, ১৫:০৭

আপনি কি নিজের সঙ্গে কথা বলেন?
প্রতীকী ছবি

আপনি কি আপনার নিজের সাথে কথা বলেন? তাছাড়া আপনি এটা কি জানেন- প্রাপ্ত বয়স্ক অনেকেই নিয়মিত নিজের সাথে কথা বলে থাকেন। আর অনেক এটি নিয়ে চিন্তিতও থাকেন। নিজের সাথে কথা বলা কি স্বাভাবিক? ‘এটা কি ভালো না খারাপ’, প্রশ্ন করেন অনেকেই।

নিজের সাথে কথা বলা কি মানসিক সমস্যা?

আমেরিকার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ভার্জিনিয়া বিচের সাইকোথেরাপিস্ট ড. লরা এফ ডাবনি ‘হাফপোস্ট কানাডা’কে ইমেলের মাধ্যমে জানান, নিজে নিজের সাথে কথা বলাটা স্বাভাবিক বিষয়। এটাকে আমরা কখনো মানসিক সমস্যা বলতে পারি না। নিজে নিজের সাথে কথা বলা অনেক সাধারণ একটা বিষয়।

‘দ্যা আর্টের’ লেখক বিরনিকা তুগালেভা হাফপোস্ট কানাডাকে বলেন, বাস্তবতা হলো আমরা প্রত্যেকে নিজের সঙ্গে কথা বলি। তবে জনসম্মুখে জোরে জোরে একা একা কথা বলাটা একটু অদ্ভুত লাগে। আমাদের মস্তিষ্কে জটিল, বহুমাত্রিক কথোপকথন হয়ে থাকে।

তুগালেভার মতে, আমাদের সাথে ঘটে যাওয়া সমসাময়িক ঘটনা বা দিনগুলো সম্পর্কে নিজে নিজেকে বোঝানো একটা ভালো বিষয়। আমাদের উচিত নিজের সাথে কথা বলা এবং কি ঘটছে তা নিজেকে বোঝানো।

তুগালেভা উদাহরণ হিসেবে বলেন, ধরুন আপনি ঘরের বাইরে যাচ্ছেন, তখন আপনি আপনার চাবি, কোর্ট, ব্যাগ বা অন্যান্য সব কিছু ঠিকভাবে নিয়েছেন কিনা-নিজের কাছে প্রশ্ন করতে পারেন।

তুগালেভা যোগ করেন, তাছাড়া আপনার যদি বসের সাথে কোন কারণে মনোমালিন্য হয় তাও নিজে নিজে চিন্তা করতে পারেন যে, আপনার কি করা উচিত।

এটা সাধারণ কিছু নয় বরং গুরুত্বপূর্ণ, নিজের কাছে নিজের কাজের ব্যাখ্যা চাইলে খুশি এবং তৃপ্তি পাওয়া যায়, যোগ করেন তুগালেভা।

নিজের সাথে কথা বলে সুবিধা:

মনস্তাত্ত্বিক প্রশিক্ষক এবং লেখক শেরি ম্যাকগ্রিগোর মতে, নিজের সাথে কথোপকথনের অভ্যাস গড়ে তোলা স্বাস্থ্যকর এবং সহায়ক হতে পারে।

যেসব সন্তান তাদের বাবা-মায়ের কাছ থেকে দূরে থাকে ম্যাকগ্রিগোর তাদের সাথে কথা বলেন। তিনি তাদের নিজেদের সাথে কথা বলতে এবং কাজে উৎসাহ জোগাতে সহায়তা করেন।

শেরি ম্যাকগ্রিগোর মেইল করে হাফপোস্ট কানাডাকে জানান, আমি আমার মক্কেলদের সাথে কথা বলি এবং তাদের বোঝানোর চেষ্টা করি। এটি তাদের চাপ সামলে উঠতে সহায়তা করে। তাতে করে তারা চাপ কাটিয়ে নিজের কাজে মনোনিবেশ করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভাষাতত্ত্ব পিএইচডি প্রার্থী ইতর শাতজ বলেন, কঠিন সময়গুলোতে লোকেরা প্রায়শই নিজের সাথে কথা বলেন। আর এতে করে অনেকে নিজেদের সামলে নেওয়ায় সাহস পান।

দৈনন্দিন সমস্যা নিয়ে নিজের সাথে কথা বলুন:

মনস্তাত্ত্বিক প্রশিক্ষক ম্যাকগ্রেগর বলেন, নিজের সাথে কথা বলে আমরা আমাদের আমাদের করণীয় ঠিক করতে পারি। এবং পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নিতে পারি। তাই আমাদের নার্ভাস মুহূর্তে আমাদের নিজেদের কাছে সর্বপ্রথম প্রশ্ন করা উচিত, কিভাবে আমরা প্রতিকূলতা মোকাবেলা করতে পারি। তবে যে সব কথা আপনার মধ্যে কুচিন্তার জন্ম দেয় তা এড়িয়ে চলতে হবে।

নিজের সাথে কথা বলার অভ্যাস করুন:

বর্তমানে খুব মনোযোগ সহকারে নিজের সাথে কথা বলার চর্চা দিনকে দিন জনপ্রিয় হয়ে উঠছে।

ম্যাকগ্রেগর বলেন, একাগ্র চিন্তা মূলত একার চিন্তা নয়, এর সাথে জড়িত আশপাশের লোকজন বা পরিবেশের চিন্তাভাবনা।

কঠিন সময়ে আমাদের মন আমাদের অন্য এক জগতে নিয়ে যেতে পারে। তাই আমাদের উচিত চিন্তা করার সময় ভালো চিন্তার অভ্যাস করা।

নিজের সাথে কথা বলা কখন ক্ষতিকর?

নিজের সাথে নিজের কথা বলার কারণে মানসিক সমস্যা খুব কম সময়ই হয়ে থাকে। তবে, কিছু কিছু সময় নিজের সাথে কথা বলা মানসিক সমস্যার ইঙ্গিত দেয়।

বিশেষজ্ঞদের মতে, আমরা যখন আমাদের কথা বলার সময় বিশেষ কিছু শব্দ বার বার ব্যবহার করতে থাকি বা কথা বলার সময় বিভিন্ন ধরণের অঙ্গভঙ্গি করি অথবা হাত-পা ছোড়াছুড়ি করি তখন একটি মানসিক সমস্যা ভাবা যেতে পারে।

বাংলাদেশ জার্নাল/এইচকে/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত