ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

প্রস্তুতি সারতে সময় চাইলেন জেমি ডে

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৮ জুন ২০২০, ১৮:৪৪

প্রস্তুতি সারতে সময় চাইলেন জেমি ডে

বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বের এখনও চারটি ম্যাচ বাকি রয়েছে বাংলাদেশের। এরইমধ্যে এ ম্যাচগুলো খেলার নতুন সূচি নির্ধারিত হয়েছে। মূলত এরপর থেকেই নড়েচেড়ে বসেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। চারটি ম্যাচের প্রথমটি হবে আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে , দ্বিতীয়টি হবে কাতারের বিপক্ষে ১৩ অক্টোবর। এরপর ১২ ও ১৭ নভেম্বর যথাক্রমে ভারত এবং ওমানের বিপক্ষে।

ম্যাচগুলোর তারিখ পুনরায় নির্ধারণ করায় এখন নড়েচড়ে বসতে শুরু করেছে অংশগ্রহণকারী দেশগুলো। বাংলাদেশের গ্রুপের শীর্ষ দল এবং ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার এরইমধ্যে তাদের প্রস্তুতির শিডিউল ঘোষণা করেছে। বাংলাদেশ দলের প্রস্তুতির জন্য ছয় সপ্তাহ সময় চেয়েছেন কোচ জেমি ডে। সেদিক বিবেচনায় আগস্টের শেষ সপ্তাহে শুরু হতে পারে বাংলাদেশ দলের অনুশীলন। ইংল্যান্ডে থেকেই জেমি ডে শিষ্যদের সঙ্গে নিয়মিতই হোয়াটসঅ্যাপে যোগাযোগ করছেন। ফিটনেস ধরে রাখতে নানা ধরনের নির্দেশনাও দিয়ে যাচ্ছেন।

নিজের পরিকল্পনার কথা জানিয়ে ইংলিশ এই কোচ বলেন, ‘অনেক দিন ধরেই ফুটবলাররা খেলার মধ্যে নেই। এক দিক দিয়ে তারা অনেক দিন বিশ্রামও পাচ্ছে। যেহেতু বিশ্বকাপ বাছাইয়ের তারিখ প্রাথমিকভাবে ঠিক হয়েছে। তাই আমি মনে করি এর প্রস্তুতির জন্য অন্তত পক্ষে পাঁচ থেকে ছয় সপ্তাহ সময় প্রয়োজন।’

প্রাথমিক দলে ৩৫ জনের বেশি খেলোয়াড়কে ডাকা হবে। জেমি ডে বলেন, ‘ঘরোয়া ফুটবলে যারা ভালো করেছে, তাদেরকেই ডাকা হবে। সেই সংখ্যা ৩৫ জনের বেশি হবে। নতুন মুখও দেখা যেতে পারে। তাদের নিয়ে পর্যায়ক্রমে চূড়ান্ত দল হবে। বিশ্বকাপ বাছাইয়ের আগে প্রস্তুতি ম্যাচও খেলতে চাই।’

বাছাই পর্বে বাংলাদেশ চার ম্যাচ শেষ করেছে। প্রথম ম্যাচে তাজিকিস্তানের দুশানবেতে আফগানিস্তানের কাছে হেরেছে ১-০ গোলে। দ্বিতীয় ম্যাচে ঢাকায় কাতারের কাছে হেরেছে ২-০ গোলে। তৃতীয় ম্যাচে কলকাতায় ভারতের সঙ্গে ড্র করেছে ১-১ গোলে। ৪২তম মিনিটে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। নিশ্চিত জয় হাতছাড়া হয় ৮৮ মিনিটে গোল খেয়ে। চতুর্থ ম্যাচে ওমানের মাটিতে তাদের কাছে হেরেছে ৪-১ গোলে।

করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকেই ঘরবন্দী বাংলাদেশের ফুটবল। তবে খেলোয়াড়েরা যে যার মতো করে কোচের পরামর্শ অনুযায়ী নিজেদের ফিট রাখতে চেষ্টা করছেন। তবে তারা তাতে খুশি নন। দ্রুত ফিরতে চান মাঠের খেলায়। এজন্য বাফুফেও চেষ্টা করতে তাদের ইচ্ছা পূরণ করতে। কিন্তু বাঁধ সেধেছে প্রাণঘাতী করোনা।

  • সর্বশেষ
  • পঠিত