ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ওজিলের প্রতি অন্যায়, জার্মান ফুটবলের স্বীকারোক্তি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৭:২৯

ওজিলের প্রতি অন্যায়, জার্মান ফুটবলের স্বীকারোক্তি

২০১৪ সালে ফিফা বিশ্বকাপ জেতার অন্যতম কারিগর ছিলেন মেসুত ওজিল। তবে ২০১৮ সালে এই মিডফিল্ডারে বিরুদ্ধে একটি ঘটনাকে কেন্দ্র করে দোষারোপ করতে শুরু করে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। এ অপমান সহ্য না পেরে ক্ষোভে জাতীয় দল থেকেই অবসর নিয়ে ফেলেন ওজিল।

এবার দীর্ঘ দুই বছর পর ডিএফবি তাদের ভুল স্বীকার করে নিয়েছে। সংস্থানটি জানায়, ওজিলের প্রতি অবিচার হয়েছে। ঘটনাটি ঘটে, ২০১৮ রাশিয়া বিশ্বকাপের আগে। লন্ডনে ওজিল ও জার্মান দলের আরেক খেলোয়াড় ইনকাল গুন্দোগান সাক্ষাৎ করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সাথে। এই দুই তারকাই যথাক্রমে ইংলান্ডের ক্লাব আর্সেনাল ও ম্যানচেস্টার সিটির ফুটবলার।

তাদের সাক্ষাতের ছবি পরে ভাইরাল হলে বিতর্কের মুখে পড়েন ওজিল। তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল ওজিল ও গুনদোগান তার্কিশ বংশোদ্ভুত হওয়ায় বিশ্বজুড়ে বিতর্কিত এরদোগানকে সমর্থন দিচ্ছেন। সেসময় এরদোগালের নির্বাচনী প্রচারণা চলছিল। বলা হয়েছিল নির্বাচনে জিততে এরদোগান এই ছবিটি কাজে লাগাচ্ছে।

এই ঘটনার ফলে ফেসে যায় ওজিল । এরে মধ্যে রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় জার্মানি। ফলে সমালোচনা আরও বেড়ে যায় এই তারকার বিপক্ষে। অপমান সহ্য করতে না পেরে জাতীয় দল থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেন ওজিল। অবসরের ঘোষণা দেয়ার সময় তিনি জানান, জার্মান জাতীয় দল ও ডিএফবি তার সাথে বর্ণবাদী আচরণ করেন।

গেল দুই বছরে এই বিষয় নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। অবশেষে নিজেদের ভুল স্বীকার করলেন ডিএফবির জেনারেল সেক্রেটারি ফ্রাইডরিখ কার্টিস। বার্লিনে তিনি বলেন, 'ওজিলের ঘটনাটি নিয়ে চারপাশে যা হয়েছে তা সামলাতে ডিএফবি কিছু ভুল করেছে। আর ওই ছবিটা আসলে অনেক বিভ্রান্ত সৃষ্টি করেছে। সেই সময়ে এত বর্ণবাদী অভিযোগের মধ্যে একটাবার খেলোয়াড়ের (ওজিল) সাথে দেখা করা হয়নি আমাদের।'

আরো পড়ুন: মেসিকে না পেলেও অভিযোগ নেই গার্দিওলার

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত