ঢাকা, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

জাতীয় দলে সুযোগ পেল আরও দুই প্রবাসী

  স্পোর্টস রিপোর্টার

প্রকাশ : ২৪ আগস্ট ২০২১, ১৭:৫৭

জাতীয় দলে সুযোগ পেল আরও দুই প্রবাসী

ডেনমার্কের জামাল ভূঁইয়া এবং ফিনল্যান্ডের তারিক কাজীর পর আরও দুই প্রবাসীর অভিষেক ঘটতে যাচ্ছে লাল সবুজের জার্সি গায়ে জাতীয় ফুটবল দলে। কানাডা প্রবাসী ফরোয়ার্ড রাহবার খানের সঙ্গে ডাক পেয়েছেন ফ্রান্স প্রবাসী মিডফিল্ডার নায়েব তাহমিদ ইসলাম। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে কিরগিজস্তানে তিনটি প্রীতিম্যাচ খেলবে জাতীয় দল।

এ উপলক্ষ্যে মঙ্গলবার ২৩ ফুটবলারকে ডাকেন ব্রিটিশ কোচ জেমি ডে। আর ওই তালিকাতেই ছিলো এই দুই প্রবাসীর নামও। কানাডার সেমি পেশাদার লিগের ক্লাব নর্থ টরেন্টো নাইট্রাস ক্লাবে খেলেন রাহবার ওয়াহেদ খান। অন্যদিকে ফ্রান্স প্রবাসী ফুটবলার মো. তাহমিদ ইসলাম ফ্রান্সের উসা ভারতাউ ক্লাবের হয়ে খেলেন।

নতুন দুই প্রবাসী ফুটবলারদের দলে ডাকলেও বাংলাদেশে থাকা প্রবাসীদের রাখা হয়নি ওই তালিকায়। বসুন্ধরা কিংসের হয়ে খেলা প্রবাসী ফুটবলার নবাব ও মাহদী হাসানকে কিরগিজিস্তানে যাওয়া দলে সুযোগ দেননি জেমি। আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের মূল সমস্যা স্কোরিং। তারপরও নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলেকেও দলে নেননি জেমি। যদিও কিংসলের ফিফা-এএফসির অনুমোদনের জটিলতা রয়েছে।

২৩ জনের তালিকায় নয়জনই বসুন্ধরা কিংসের ফুটবলার। এরপর দ্বিতীয় সর্বোচ্চ চারজন সাইফ স্পোর্টিং ক্লাবের। তিনজন রয়েছে ঢাকা আবাহনীর। শেখ জামাল, উত্তর বারিধারা, মুক্তিযোদ্ধা সংসদ, মোহামেডান ও চট্টগ্রাম আবাহনী থেকে একজন করে ডাক পেয়েছেন। শেখ জামালের রেজাউল করিম কাতার বিশ্বকাপ বাছাইয়ের সময় জাতীয় দলে ডাক পেলেও চূড়ান্ত দলে তাকে নেননি কোচ জেমি। এবার অবশ্য কিরগিজিস্তান সফরে চূড়ান্ত দলেই ডাক পেয়েছেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।

বাংলাদেশ দল কিরগিজিস্তানে তিনটি প্রীতি ম্যাচ খেলবে। ফিলিস্তিন, কিরগিজিস্তান জাতীয় দল এবং কিরগিজিস্তান অলিম্পিক দলের সঙ্গে। প্রবাসী দুই ফুটবলার নিজ নিজ দেশ এবং বসুন্ধরা কিংস থেকে ডাক পাওয়া ফুটবলাররা মালদ্বীপ থেকে সরাসরি কিরগিজিস্তানে যাবেন। বাকি ফুটবলাররা ঢাকা থেকে রওয়ানা হবেন।

কিরগিজিস্তানে যাওয়া বাংলাদেশ দল

গোলকিপার- আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল ও মিতুল মারমা। রক্ষণভাগ- তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, রেজাউল করিম, মেহেদী হাসান ও আতিকুজ্জামান। মিডফিল্ডার- মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া, সোহেল রানা, সাদ উদ্দিন, রাকিব হোসেন ও তাহমিদ ইসলাম। আক্রমণভাগ- বিপলু আহমেদ, মাহবুবুর রহমান, মো. ইব্রাহিম, মতিন মিয়া ও রাহবার ওয়াহেদ।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত