ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ স্থগিত

  খেলা ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৬  
আপডেট :
 ০৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৭

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ স্থগিত
ছবি সংগৃহীত

ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা শুরু থেকেই অভিযোগ করে আসছিলেন ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে আসা আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো আর জোভান্নি লো সেলসো কোয়ারেন্টাইন শর্ত মানেননি। তাই আজ ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে তাদের খেলতে না দেওয়ার সুপারিশ করেন দেশটির স্বাস্থ্য কর্তারা।

তবে শেষমেশ তাদের নিয়েই দল সাজিয়েছিলেন কোচ লিওনেল স্কালোনি। ম্যাচ শুরুও হয়ে গিয়েছিল ব্রাজিলের সাও পাওলোতে। খেলা শুরুর পর চলল মিনিট পাঁচেক। এরপরই নাটকীয় এক ঘটনার সাক্ষী হলো বিশ্ববাসী। খেলার মাঝপথে হঠাৎ ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য তত্ত্বাবধান এজেন্সির একাধিক কর্তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে মাঠে ঢুকে পড়েন ইংল্যান্ড থেকে আসা আর্জেন্টিনার চার ফুটবলারকে ধরতে।

এসময় তাদের সঙ্গে বেশ কিছুক্ষণ তর্ক হয় আর্জেন্টাইন খেলোয়াড় ও কর্মকর্তাদের। হাতাহাতিও হয় কিছুটা। ​ঝামেলায় শেষ অবধি মাঠই ছেড়ে চলে গেছেন আর্জেন্টাইন ফুটবলাররা।

পরে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি ও কোচ লিওনেল স্কালোনিকে দেখা গেছে মাঠে ব্রাজিলিয়ান কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে। তাতে খুব একটা লাভ হয়নি।

এই কাণ্ডে জন্য ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ স্থগিত ঘোষণা করা হয়েছ।

লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল এক টুইটে রোববার জানায়, ম্যাচ রেফারি স্থগিত করে দিয়েছে ফিফা আয়োজিত বিশ্বকাপ বাছাই পর্বের এই ম্যাচ। আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে, ম্যাচ রেফারি ও কমিশনার এই ম্যাচের রিপোর্ট জমা দেবেন ফিফার শৃঙ্খলা রক্ষাকারী কমিটির কাছে। এরপর কী হবে না হবে সেটা প্রচলিত নিয়ম অনুযায়ী ফিফাই সিদ্ধান্ত নেবে।

ব্রাজিলিয়ান হেলথ রেগুলেটরি এজেন্সির নির্দেশনা অনুয়ায়ী, ব্রাজিলিয়ান ছাড়া অন্য কেউ ব্রিটেন, উত্তর আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত থেকে ব্রাজিলে প্রবেশ নিষিদ্ধ। যাদের ছাড় দেওয়া হয়েছে, তাদের অবশ্যই দেশটিতে আসার পর ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

যে চার খেলোয়াড়কে ঘিরে এমন লঙ্কাকাণ্ড তাদের দুইজন বুয়েন্দিয়া ও মার্তিনেস খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগের অ্যাস্টন ভিলায় আর বাকি দুইজন টটেনহ্যাম হটস্পারে। তাদের কেউই ১৪ দিনের এই কোয়ারান্টাইন শর্ত পালন করেননি।

ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য তত্ত্বাবধান এজেন্সি আনভিসা এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, আনভিসা পরিস্থিতিটিকে একটি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি বলে মনে করে। তাই স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষকে পরামর্শ দেয়া হয়েছে খেলোয়াড়দের অবিলম্বে আলাদা করার জন্য। তাদেরকে যেন ব্রাজিলের ভূখণ্ডে খেলায় ও অন্যান্য কর্মকাণ্ডে অংশগ্রহণ করা থেকে বিরত রাখা হয়।

এদিকে শেষ পর্যন্ত যদি ম্যাচটি বাতিল হয়ে যায়, কনমেবলের নিয়ম অনুযায়ী পূর্ণ তিন পয়েন্ট পাবে আর্জেন্টিনা।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত