ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

আচমকা অবসরে ‘ওয়ার্ল্ড নাম্বার ওয়ান’ বার্টি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২২, ১৪:৪৭  
আপডেট :
 ২৩ মার্চ ২০২২, ১৪:৫৫

আচমকা অবসরে ‘ওয়ার্ল্ড নাম্বার ওয়ান’ বার্টি
অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা হাতে বার্টি। ছবি- বিবিসি

বয়সটা মাত্র ২৫। রয়েছেন ক্যারিয়ারের সেরা ফর্মে, মাস দুই আগেই জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন। টেনিসের নারী র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটাও তার দখলেই। এমন সময়েই আচমকা অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ান তারকা অ্যাশলে বার্টি।

বুধবার (২৩ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে এক ভিডিওবার্তায় নিজের অবসরের কথা জানান বার্টি। অবসরের কোনো সুনির্দিষ্ট কারণ না জানালেও বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন বলে জানিয়েছেন।

টেনিস কোর্টে নিজেকে মেলে ধরার কোনো তাগিদ অনুভব করছেন না জানিয়ে বার্টি বলেন, শারীরিক ও মানসিক ভাবে আমি ক্লান্ত। শারীরিকভাবে ধকল নেয়ার অবস্থাতেও আর নেই। নিজের সেরাটা বের করে আনতে কতখানি কাজ করতে হয়, সেটা আমি জানি। আমার মধ্যে তার কিছুই আর অবশিষ্ট নেই।

টেনিস থেকে আগ্রহ হারিয়ে ফেলেছেন এমন ইঙ্গিত দিয়ে নারী টেনিসের নাম্বার ওয়ান তারকা বলেন, শীর্ষ পর্যায়ে নিজেকে চ্যালেঞ্জ জানানোর জন্য শারীরিক তাড়না, মানসিক শক্তি এবং অন্য যা কিছুর প্রয়োজন, আমার ভেতর সেসব আর নেই। আমি নিঃশেষিত হয়ে গেছি।

৪৪ বছরে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতা প্রথম অস্ট্রেলিয়ান বার্টি আরও বলেন, আমি টেনিস থেকে অবসর ঘোষণা দিচ্ছি। দিনটি আমার জন্য খুবই কঠিন ও একইসাথে ভীষণ আবেগের। আমি অত্যন্ত খুশি ও এটির জন্য প্রস্তুত। মানুষ হিসেবে আমার বিশ্বাস এই মুহুর্তে সিদ্ধান্তটি একেবারে সঠিক। খেলাটি (টেনিস) আমাকে যা দিয়েছে তার জন্য আমি কৃতজ্ঞ। টেনিসের জন্যই আমি গর্বিত ও পূর্ণাঙ্গ।

ভক্ত সমর্থকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘যারা এতোদিন ধরে আমাকে সমর্থন করেছেন, তাদের সকলকে ধন্যবাদ। আপনাদের সঙ্গে আমার যে স্মৃতি তৈরি হয়েছে, তার জন্য আমি সব সময়ই কৃতজ্ঞ থাকব।

আগামীকাল (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলনে আরও কিছু বলার আছে বলেও জানা সামনে মাসে ২৬ বছরে পা দিতে যাওয়া এই তারকা।

২০১০ সালে পেশাদার টেনিস খেলা শুরু করেন বার্টি। মানসিক অবসাদের কারণে ২০১৪ সালের শেষের দিকে একবার অবসর নিয়েছিলেন এই তারকা। তারপর ২০১৬ সালে আবার কোর্টে ফিরে ২০১৮ সালের সালের ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে পৌঁছে লাইমলাইটে আসেন।

পরের বছর ২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেন দিয়ে জেতেন নিজের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা। গত বছর উইম্বলডনসহ জেতেন পাঁচটি একক শিরোপা। গতবছর জেতেন উইম্বলডনের শিরোপা। এরপর দুই মাস আগে গত জানুয়ারিতেই ৪৪ বছরের মধ্যে প্রথম অস্ট্রেলিয়ান নারী হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে জিতে নেন শিরোপা।

সব মিলিয়ে ১৫টি একক ও ১২টি দ্বৈত ডব্লিউটিএ শিরোপা জিতেছেন ১২১ সপ্তাহ নারী র‍্যাংকিংয়ের শীর্ষে কাটানো বার্টি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত