ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

রেকর্ড গড়ে নিলামে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি বিক্রি

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৫ মে ২০২২, ০৬:২৭

রেকর্ড গড়ে নিলামে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি বিক্রি

সর্বকালের সকল রেকর্ড ভেঙ্গে ১৯৮৬ বিশ্বকাপে বহুল আলোচিত-সমালোচিত গোল করা ম্যাচে ডিয়েগো ম্যারাডোনার পরা জার্সি নিলামে বিক্রি হয়েছে। জার্সিটির মূল্য উঠেছিলো ৭১ লাখ ৪২ হাজার ৫০০ পাউন্ডে।

লন্ডনে জার্সিটি নিলামে তুলেছিলো নিলামকারী প্রতিষ্ঠান সাদারবিস। ঘোষণা অনুযায়ী বুধবার ছিল বিডিংয়ের শেষ দিন। যদিও এখনও ক্রেতার নাম প্রকাশ করা হয়নি।

এর আগে ম্যাচে পরা কোন জার্সির নিলামে সর্বোচ্চ মূল্য উঠেছিলো ৫৬ লাখ ৪০ হাজার ডলার। ২০১৯ সালে নিউ ইয়র্ক ইয়াঙ্কিজ কিংবদন্তি বেব রুথের বেসবল জার্সি এই দামে বিক্রি হয়।

এছাড়া কোনো ফুটবলারের পরা জার্সির আগের রেকর্ডটি ছিলো পেলের। ১৯৭০ বিশ্বকাপে ব্রাজিল–চেকোস্লোভাকিয়া ম্যাচে এক স্লোভাক খেলোয়াড় পেলের জার্সিটি পেয়েছিলেন। ফাইনালের সে জার্সি বিক্রি হয়েছিল ১ লাখ ৫৭ হাজার ৭৫০ পাউন্ডে।

নিলামে উঠেই সে রেকর্ড ভেঙেছে ম্যারাডোনার জার্সি। নিলামে শুরুতেই ৪০ লাখ পাউন্ড হাঁকিয়েছেন একজন। সেটা বাড়তে বাড়তে শেষ অবদি বুধবার ৭১ লাখ ৪২ হাজার ৫০০ পাউন্ডে থেমেছে। তাতে ভেঙেছে সব খেলার রেকর্ডও।

উল্লেখ্য, ম্যারাডোনা তার এই জার্সিটি পরেছিলেন ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে, ইংল্যান্ডের বিপক্ষে। আর্জেন্টিনার ২-১ ব্যবধানে জেতা ম্যাচটিতে করা দুটি গোলই স্থায়ী জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়।

ম্যারাডোনার বিখ্যাত সেই জার্সিটির মালিক ছিলেন ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজ। ম্যাচের পর যিনি আর্জেন্টাইন তারকার সঙ্গে জার্সি অদল-বদল করেছিলেন। ২০০২ সাল থেকে এটি ইংল্যান্ডের জাতীয় জাদুঘরে রাখা ছিল। গত ৬ এপ্রিল সাদারবিস জার্সিটি নিলামে তোলার ঘোষণা দেয়।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত