ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

মুশফিককে টপকে শীর্ষে তামিম

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২২, ১২:১৭

মুশফিককে টপকে শীর্ষে তামিম
ছবি- ইএসপিএন ক্রিকইনফো

চট্টগ্রাম টেস্ট খেলতে নামার আগে ৬৫ টেস্ট ক্যারিয়ারে তামিম ইকবালের রান ছিল ৪৮৪৮। আর ৮১ টেস্টে ৪৯৩২ রান নিয়ে তার চেয়ে ৮৪ রানে এগিয়ে বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের মালিক ছিলেন মুশফিকুর রহিম।

সাগরিকায় তৃতীয় দিন সকাল থেকে বেশ চালিয়ে খেলতে থাকেন তামিম। টেস্ট ক্যারিয়ারের নিজের ৩২ তম অর্ধশতকের পাশাপাশি এ সংস্করণে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিকও হয়ে যান তামিম।

গতকাল ৩৫ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেন তামিম। তৃতীয় দিন সকালে আজ সঙ্গী মাহমুদুল হাসানকে নিয়ে তার শুরুটাও করেন বেশ দুর্দান্ত।

টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের জায়গাটি নিয়ে দীর্ঘদিন ধরেই মিউজিক্যাল চেয়ারের খেলা চলছিলো মুশফিক আর তামিমের মধ্যে। এক টেস্টে তামিমকে ছাপিয়ে যায় মুশফিক তো পরের টেস্টে আবারও তাকে টপকে যায় তামিম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৭ ওভারে বিনা উইকেটে ১৫৭ রান তুলে ফেলেছে বাংলাদেশ। তামিম অপরাজিত ৮৯ রান নিয়ে। ব্যক্তিগত ৮৫ রানের সময় মুশফিককে পেছনে ফেলে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হন তিনি। অন্যদিকে ক্রিজের ওপর প্রান্তে টেস্ট ক্যারিয়ারে নিজের দ্বিতীয় অর্ধশতক তুলে নিয়ে ৫৭ রানে ব্যাট করছেন মাহমুদুল।

সাগরিকার উইকেটে তামিম যেভাবে ব্যাট করছেন, তাতে শতকের আভাস পাওয়ায় যায় তার ব্যাট থেকে। এখন পর্যন্ত ৬৬ টেস্টের ক্যারিয়ারে তামিমের রানসংখ্যা ৪৯৩৭। শতক ও অর্ধশতকসংখ্যাতে তামিম অনেক আগেই ছাড়িয়েছেন সবাইকে। ব্যাটিং গড়েও অন্যদের চেয়ে এগিয়ে তামিম (৪০.০১)। এদিকে তামিম-মুশফিকের পরেই ৬০ ম্যাচে ৪০২৯ রান নিয়ে তালিকার তিন নাম্বারে আছেন সাকিব আল হাসান।

এই টেস্টে বাংলাদেশের হয়ে খেলছেন মুশফিকুর রহিম। তামিমকে টপকে নিজের শীর্ষস্থান ফিরে পাওয়ার সুযোগ রয়েছে তার এই টেস্টেই। টাইগারদের সেরা দুই ব্যাটসম্যানের এই ইঁদুর-বিড়াল লড়াইটা বেশ ভালোই উপভোগ করছেন টিম ম্যানেজমেন্ট থেকে ক্রিকেট সমর্থকরা তা নিশ্চিতভাবেই বলা যায়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত