ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বিড়ালের অভিশাপে ব্রাজিলের বিদায়!

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২২, ১৭:২২  
আপডেট :
 ১০ ডিসেম্বর ২০২২, ১৭:৪১

বিড়ালের অভিশাপে ব্রাজিলের বিদায়!
ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে বিড়াল । ছবি: ইন্টারনেট

কাতার বিশ্বকাপে থেকে বিদায় নিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, সেই সাথে ধুলিস্যাৎ তাদের হেক্স মিশন। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সাম্বা ম্যাজিক দেখানো দলটাই কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার সামনে মুখ থুবড়ে পড়েছে। টাইব্রেকারে হেরে কান্নায় ভেঙে পড়েছেন নেইমার-রির্চালিসনরা। ব্রাজিল কোচের পরিকল্পনা নিয়ে সমালোচনার ঝড় বইছে। কেন অতিরিক্ত সময় এক গোলে এগিয়ে যাওয়ার পর ডিফেন্সে নজর না দিয়ে আরও গোলের জন্য আক্রমণ করতে উঠলো গোটা দল? কেন নেইমার পেনাল্টি শুট আউটে প্রথমে শট নিলেন না? দল হারের কয়েক ঘণ্টার মধ্যেই ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন কোচ তিতে।

তবে বিতর্ক যেন পিছু ছাড়ছে না। ব্রাজিল হারের কারণ খোঁজা চলছেই। আর এই কারণ খুঁজতে খুঁজতে উঠে এসছে বিড়ালের অভিশাপ তথ্য। সোশ্যাল মিডিয়া জুড়ে এই কারণ নিয়ে আলোচনা চলছে। এমনকি বিদেশের একাধিক সংবাদ মাধ্যমে বিড়ালের অভিশাপকেই তুলে ধরা হয়েছে ব্রাজিলের হারের কারণ হিসেবে। এই পর্যন্ত শুনে অবাক হতেই পারেন, বিড়ালের অভিশাপে ব্রাজিলের বিদায়?

বিড়ালের ঘটনাটি ঘটেছিল ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে ভিনিসিয়াস জুনিয়রের সামনে। সে সময় আচমকা দেখা যায় একটি বিড়াল সেখানে ঢুকে পড়েছে। আর শুধু তাই নয়, রীতিমতো সাংবাদিক সম্মেলনের টেবিলেও উঠে পড়েছে। মাইকের সামনে আয়েশি ভঙ্গিতে বসে পড়ে ভিনিসিয়াসের বক্তব্য শুনতে শুরু করেছে। এই পর্যন্ত সবই ঠিকই ছিল। কিন্তু তারপরেই দেখা যায় আচমকা বিড়ালটিকে রীতিমতো ঘাড় ধরে টেবিল থেকে মাটিতে নামিয়ে দিচ্ছেন ব্রাজিলের মিডিয়া ম্যানেজার। বিড়ালকে ঘাড় ধরে নামিয়ে দেয়ার ছবি মুহূর্তের ভেতর ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়া। আর সেই সঙ্গে শুরু হয়ে যায় সমালোচনা।

এ ঘটনা দেখে কিছুটা চমকে যান ভিনিসিয়াস। সাংবাদিকরাও কেউ কেউ ব্রাজিলের মিডিয়া ম্যানেজারের সমালোচনা করেন। কিন্তু ভঙ্গিতে মিডিয়া অফিসার বোঝাতে থাকেন। এছাড়া তার কিছু করার ছিল না। তার মধ্যে কোনও তাপ-উত্তাপ দেখা যায়নি। কাঁধ ঝাঁকিয়ে তিনি নিজের আসনে বসে পড়েন।

পশুপ্রেমিরা ব্রাজিলের মিডিয়া ম্যানেজারের এই আচরণকে ‘অমানবিক’ উল্লেখ করে পোস্ট করতে শুরু করেন। অনেকে বলেন, ব্রাজিলের ষষ্ঠ শিরোপা হাতছাড়া হওয়ার একটি কারণ হবে বিড়ালটির প্রতি এমন আচরণ। মার্কিন যুক্তরাষ্ট্রের ফুটবল ম্যাগাজিন তাদের অফিশিয়াল টুইটারে বিড়ালকে ফেলে দেয়ার ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখে, যদি ব্রাজিল হারে, তবে ১০০ ভাগ নিশ্চিত থাকুন যে বিড়ালটা ওদের অভিশাপ দিয়েছে।

বিড়ালের অভিশাপে ব্রাজিলের বিদায় । ছবি: ইন্টারনেট

বেইন স্পোর্টস ম্যাচের পরপরই সেই বিড়ালের ছবি টুইটারে প্রকাশ করে লিখেছে, সেই মুহূর্ত, যেটা ব্রাজিলের সবকিছু পরিবর্তন করে দিয়েছে।

কেউ কেউ টুইটারে লিখছেন, বিড়ালের সঙ্গে কখনো খারাপ আচরণ করো না।

এরপর ক্রোয়েশিয়ার বিপক্ষে একাধিক সুযোগ তৈরি করেও শেষ পর্যন্ত পেনাল্টি শুট আউটে হারে ব্রাজিল। তবে শুধু হার নয়, রীতিমতো ভাগ্যের কাছে হারেন নেইমাররা। ম্যাচের অতিরিক্ত সময় নেইমারের দুরন্ত গোলের পরেও ক্রোয়েশিয়া সমতা ফেরায়। ১৪-১৫ বার তাদের নিশ্চিত গোল বাঁচিয়ে দেন বিপক্ষ গোলরক্ষক লিভাকোভিচ। টাইব্রেকারে ব্রাজিলের প্রথম রদ্রিগোর শট বাঁচিয়ে দেন তিনি। মার্কুইনোসের শট পোস্টে লেগে ফেরে। হেরে যায় ব্রাজিল।

নেইমারদের হারের পরই ফের চর্চায় চলে আসে বিড়ালকে ঘাড় ধরে নামিয়ে দেওয়ার বিষয়টি। সোশ্যাল মিডিয়ায় অনেকেই বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ফুটবল ম্যাগাজিনের খবর অক্ষরে অক্ষরে মিলে গেছে। বিড়ালের অভিশাপেই বিদায় নিয়েছে ব্রাজিল। মজার ঘটনা হলো, সেই দিন নাকি ব্রাজিলের মিডিয়া ম্যানেজার রীতিমতো ঘেটি ধরে বিড়ালটিকে নামিয়ে দেওয়ার পরেও বিড়ালটি কিন্তু সাংবাদিক সম্মেলনের কক্ষ ছেড়ে বেরিয়ে যান নি। চুপচাপ একদৃষ্টিতে তাকিয়ে ছিল ভিনিসিয়াস জুনিয়রের দিকে।

উল্লেখ্য, কাতারের রাজধানী দোহায় প্রায় সব দেশের প্র্যাকটিসেই গ্যালারিতে বিড়াল ঘুরতে দেখা যায়। আবার দেশটিতে বিড়ালকে সৌভাগ্যের প্রতীকও ভাবা হয়।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত