ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় মার্টিনেজ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৮

বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় মার্টিনেজ
ফাইল ছবি

প্রতিবছর ফুটবল মাঠে ব্যক্তিগত পারফরম্যান্সে সেরা ফুটবলারকে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য নির্বাচিত করে বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বৃহস্পতিবার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) সে তালিকাকে আরও সংক্ষিপ্ত করে শীর্ষ তিন গোলকিপারের নাম প্রকাশ করেছে।

এবার ফিফার সংক্ষিপ্ত বর্ষসেরা তিন গোলরক্ষকের তালিকায় উঠে এসেছেন ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ নাম। এছাড়াও এ তালিকায় রয়েছেন মরক্কোর ইয়াসিন বুনো ও রিয়াল মাদ্রিদের বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়া। যেখানে বাদ পড়েছেন দুই ব্রাজিলিয়ান গোলরক্ষক। লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার ও ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন।

২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়ে এ তিনজনের পারফরম্যান্স বিবেচনায় আগামী ২৭ ফেব্রুয়ারি বিজয়ীর নাম ঘোষণ করবে ফিফা। আন্তর্জাতিক এবং ক্লাব পর্যায়ের পারফরম্যান্স বিবেচনায় ফিফা সেরা গোলরক্ষককে বেছে নেবে। এর আগে গত বছর সেনেগাল ও চেলসির গোলরক্ষক এদুয়ার্দ মেন্ডিকে সেরা গোলরক্ষকের অ্যাওয়ার্ড তুলে দিয়েছিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

ফিফার প্রকাশিত তালিকা থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। এর আগে চলবে ভোট গ্রহণ। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকেরা সেখানে ভোট দিতে পারবেন।

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১–২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্সকে আমলে নেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত