ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

চিরঘুমে ‘সিক্স হিটার’ সেলিম দুরানি

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৪:৪২  
আপডেট :
 ০২ এপ্রিল ২০২৩, ১৪:৪৭

চিরঘুমে ‘সিক্স হিটার’ সেলিম দুরানি
প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সেলিম দুরানি । ফাইল ছবি

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ২ এপ্রিল দিনটি সোনালি অক্ষরে লেখা রয়েছে। ২০১১ সালে দ্বিতীয়বারের জন্য ভারতের হাতে উঠেছিল বিশ্বকাপ ট্রফি। বিশ্বজয়ের এক যুগ পূর্তির দিনেই ভারতীয় ক্রিকেট হারাল এক নক্ষত্রকে। জাতীয় দলের হয়ে প্রায় ১৪ বছর প্রতিনিধিত্ব করেছেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। ৮৮ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন ক্রিকেটার সেলিম দুরানি।

রোববার গুজরাটের জামনগরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। ক্যান্সারের বিরুদ্ধে লড়ছিলেন। চলতি বছরের জানুয়ারি মাসে পড়ে গিয়ে উরুর হাড় ভেঙে যায় তার। জামনগরে জীবনের শেষদিন পর্যন্ত ভাই জাহাঙ্গীর দুরানির সঙ্গে থেকেছেন।

আফগানিস্তানে জন্ম হওয়া সেলিম ভারতের জার্সি গায়ে অনেকগুলো বছর দাপটের সঙ্গে খেলেছেন। সর্বপ্রথম অর্জুন পুরস্কারে ভূষিত ক্রিকেটার তিনি। সেলিম দুরানির প্রয়াণে ক্রিকেট, রাজনৈতিক জগতে শোকের ছায়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে শোকপ্রকাশ করেছেন।

১৯৬০ সালের ১ জানুয়ারি ভারতের হয়ে প্রথম টেস্ট ম্যাচ খেলেন সেলিম দুরানি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ছিল সেই ম্যাচ। ১৩ বছর ধরে জাতীয় দলের সদস্য ছিলেন। এই সময়ের মধ্যে ২৯টি টেস্টে ২৫.০৪ গড়ে ১২’শ ২ রান করেছেন। রয়েছে ১টি শতরান ও ৭টি অর্ধশতরান।

পাবলিক ডিমান্ডে ছক্কা হাঁকাতেন তিনি। ব্যাটিংয়ের পাশাপাশি বাঁ হাতে স্পিন বোলিংয়ে দক্ষ ছিলেন। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭৫টি উইকেট রয়েছে তার। শুধুমাত্র টেস্ট ক্রিকেটে ভারতকে প্রতিনিধিত্ব করেছেন দুরানি। ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছিলেন ১৯৭৩ সালের ৬ ফেব্রুয়ারি। ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ম্যাচটি ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে।

ক্রিকেটার সেলিম ছিলেন বরাবরই শৌখিন। ধোপদুরস্ত জামাকাপড়, দুর্দান্ত লুকসের জন্য পরিচিত ছিলেন। এতে তার সামনে বিনোদন জগতের দ্বার খুলে গিয়েছিল সহজেই। ১৯৭৩ সালে সেলিম ‘চরিত্র’ নামে একটি সিনেমায় কাজ করেন। ছবিটিতে ছিলেন সেইসময়কার জনপ্রিয় অভিনেত্রী পরভিন ববি। ২০১১ সালে বিসিসিআইয়ের তরফে তাকে সিকে নায়ড়ু লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে সম্মানিত করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত