ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

অলিম্পিকে আমন্ত্রণ পায়নি রাশিয়া, বেলারুশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ০৯:৪৪

অলিম্পিকে আমন্ত্রণ পায়নি রাশিয়া, বেলারুশ
ছবি- সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে 'আগ্রাসন' হিসেবে চিহ্নিত করে ইউরোপ ও আমেরিকার অনেকগুলো দেশই রাশিয়াকে বয়কট করেছে। তার ছাপ পড়েছে খেলাধুলাতেও। গত বছর থেকেই বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে দেশের হয়ে অংশ নিতে পারছেন না ইউক্রেনের খেলোয়াড়রা। দলগত খেলার ক্ষেত্রে বাদ দেয়া হচ্ছে রাশিয়ার পুরো দলকে। এবার একই কারণে প্যারিস অলিম্পিকের আমন্ত্রণ পায়নি রাশিয়া।

প্যারিস অলিম্পিক শুরু হবে ২০২৪ সালের ২৬ জুলাই। ঠিক এক বছর আগে বুধবার আনুষ্ঠানিকভাবে সদস্য দেশগুলোকে আমন্ত্রণপত্র পাঠিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। তবে রাশিয়া এবং বেলারুশকে চিঠি পাঠানো হয়নি।

সংবাদ সংস্থা এএফপির তথ্যমতে, আইওসি প্রেসিডেন্ট টমাস বাখ ২০৩টি দেশকে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। ইউক্রেনে হামলা চালানোর কারণে রাশিয়া এবং তাদের সহযোগিতা করায় বেলারুশকে আমন্ত্রণপত্র পাঠানো হয়নি। এ ছাড়া সদস্যপদ স্থগিত থাকায় মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালাও আমন্ত্রণ পায়নি।

রাশিয়া ও বেলারুশকে যে প্যারিস অলিম্পিকে ডাকা হবে না, সেটি জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে জানিয়েছিল আইওসি। তবে রাষ্ট্র অংশ নিতে না পারলেও দেশ দুটির ক্রীড়াবিদদের জন্য অলিম্পিকের দরজা খোলা রাখা হয়েছে। রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদেরা অলিম্পিক পতাকার অধীনে খেলতে পারবেন।

২০২৪ অলিম্পিকের এক বছর ক্ষণ গণনা শুরুর দিনে আইওসি প্রধান বাখ প্যারিসে ছিলেন। তিন দিনের সফরে অলিম্পিকের জন্য প্যারিসের প্রস্তুতির খোঁজখবর নেন তিনি। সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলার পর অলিম্পিকের জন্য প্যারিসের প্রস্তুতি ‘চমৎকার’ বলে মন্তব্য করেন বাখ।

আরও পড়ুন...অর্থসংকটে অলিম্পিক বাছাই খেলা হচ্ছে না বাংলাদেশের

প্যারিস অলিম্পিকের আয়োজন নিয়ে কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। ফ্রান্সের একটি রেডিওকে তিনি বলেন, ‘ফ্রান্স প্রস্তুত, নিশ্চিতভাবে নির্ধারিত সময়েও প্রস্তুত থাকবে। আমাদের এখন প্রচুর প্রস্তুতি আর প্রচুর কাজ। যেকোনো পরিস্থিতির জন্য সর্বোচ্চ পেশাদারির সঙ্গে আমরা প্রস্তুত থাকব।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত