ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

কোহলিকে শ্রদ্ধাশীল হতে বললেন সাবেক কিংবদন্তি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৫:২০

কোহলিকে শ্রদ্ধাশীল হতে বললেন সাবেক কিংবদন্তি

সমালোচনা যেন পিছু ছাড়ছে না ভারত অধিনায়কের। পার্থে দ্বিতীয় টেস্ট হারের পর শতরানের থেকেও কোহলির বাজে আচরণের শিরোনাম উঠে আসছে বারবার। নাসিরুদ্দিন শাহ, মিচেল জনসনের পরে কোহলির আগ্রাসনের সমালোচনায় মুখর ভারতের কিংবদন্তি সাবেক স্পিনার বিষেণ সিং বেদী।

পার্থ টেস্ট চলাকালীন অস্ট্রেলিয়া দলনায়ক টিম পেইনের সঙ্গে বিরাটের বাগ-বিতন্ডা এবং মৌখিক ঝগড়া অনেকের মতই ভালোচোখে নিতে পারেননি দেশের হয়ে ৬৬টি টেস্ট খেলা বেদী। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরাটকে তিরস্কার করে কিংবদন্তি এই স্পিনার লিখলেন, ‘আমাদের সময় বিরাট যদি ক্রিকেট খেলত এবং এমন আচরণ করত তাহলে ওকে আমার চেয়েও বেশি জেরার মুখে পড়তে হত।’ বিরাটের সমালোচনা করে বেদীর আরও সংযোজন, বিরাটের সময় রয়েছে ক্রিকেটের প্রতি আরও শ্রদ্ধাশীল হওয়ার। ওকে মাথায় রাখতে হবে ক্রিকেটই ওকে আজ এই জায়গায় পৌঁছে দিয়েছে।

১৯৭৬ সালে ভারতের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের চার ফাস্ট বোলার খেলানোর প্রতিবাদ হোক কিংবা ১৯৭৬-৭৭ মাদ্রাসে ইংল্যান্ডের জন লেভারকে বল বিকৃতির অভিযোগে অভিযুক্ত করা হোক। ক্রিকেট ক্যারিয়ারে একাধিকবার বিতর্কে জড়িয়েছেন বিষেণ সিং বেদী নিজেও। তবে এই প্রথমবার নয়, আগেও ‘ভারত ছাড়ো’ বিতর্কে কোহলির সমালোচনা করে বেদী জানিয়েছিলেন, ‘ক্রিকেটার বিরাট এবং অধিনায়ক বিরাটের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য।’

পার্থ টেস্টে বিরাটের আচরণে বেদীর এই মন্তব্যে দেশীয়দের কাছেও বিরাটের এই আগ্রাসন ভালো বার্তা হিসেবে পৌঁছচ্ছে না। কারণ পার্থ টেস্টের চতুর্থ দিন কোহলি-পেইন কাজিয়া দেখে বিরাটকে ‘অভদ্র’ আখ্যা দিয়েছিলেন বর্ষীয়ান জাতীয় পুরষ্কার বিজয়ী অভিনেতা নাসিরুদ্দিন শাহ। পার্থ টেস্ট হারের পর বিরাটের বাজে আচরণ নিয়ে মুখর হয়েছেন সাবেক অজি পেসার মিচেল জনসনও। এরপর বেদীর বিরাট সমালোচনা সেই তালিকায় নতুন সংযোজন।

যদিও মাঠে পেইনের সঙ্গে তার মৌখিক ঝগড়া নিয়ে বিশেষ মাথা ঘামাতে রাজি নন ভারত অধিনায়ক। বরং পার্থ টেস্টের ম্যাচ ভুল-ত্রুটি শুধরে মেলবোর্নে বক্সিং ডে টেস্টেই মনোনিবেশ করতে চান ‘দিল্লি বয়’। পেইনের সঙ্গে এই বাগ-বিতন্ডার বিষয়টিকে তিনি কোনভাবেই ২০১৪ অস্ট্রেলিয়া সফরের সঙ্গে তুলনা করতে রাজি নন। বরং ঘটনাটিকে ‘প্রতিযোগীতামূলক পরিহাস’ বলছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। পুরো বিষয়টিকে সমর্থন করেছেন অস্ট্রেলিয়া অধিনায়কও। পেইনের মতে, ঘটনাটি কখনওই হাতের বাইরে যায়নি। এমনকি পাঁচদিনের ক্রিকেটের প্রতি ভারত অধিনায়কের এই প্যাশনকে তিনি শ্রদ্ধা করেন বলেই জানাচ্ছেন তিনি।

  • সর্বশেষ
  • পঠিত