ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

প্রত্যাবর্তনের ম্যাচে ব্যর্থ আশরাফুল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯, ১৫:০৮  
আপডেট :
 ০৫ জানুয়ারি ২০১৯, ১৫:১২

প্রত্যাবর্তনের ম্যাচে ব্যর্থ আশরাফুল

নিষেধাজ্ঞা কাটিয়ে ষষ্ঠ বিপিএলের উদ্বোধনী ম্যাচেই মাঠে নেমেছেন আশরাফুল। দীর্ঘ ৫ বছর ১১ মাস পর বিপিএলে নামলেন, তাই ভক্তরা তাকিয়ে ছিলেন আশরাফুলের ব্যাটে। কিন্তু ভক্তদের হতাশ করলেন সাবেক এই অধিনায়ক। বিপিএলে প্রত্যাবর্তনটা সুখকর হলো না টেস্টের সর্বকনিষ্ট সেঞ্চুরিয়নের।

চিটাগং ভাইকিংসের বোলিং তোপে ৯৮ রানেই থেমেছে রংপুর রাইডার্সের ইনিংস। ৯৯ রানের টার্গেটে ইনিংস ওপেন করতে নেমেছিলেন ডেলপোর্ট ও শাহজাদ। কিন্ত তৃতীয় ওভারে ডেলপোর্টকে ফিরিয়ে উল্লাসে মাতলেন রংপুরের অধিনায়ক মাশরাফি। সংসদ সদস্য হওয়ার পরে এটিই মাশরাফির প্রথম উইকেট।

এরপর ওয়ানডাউনে নেমেছেন মোহাম্মদ আশরাফুল। ২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি সর্বশেষ খেলেছিলেন বিপিএলের কোনো ম্যাচ। রংপুরের বিপক্ষে প্রথম ৪ বল খেলেছেন স্বাচ্ছন্দে। কিন্তু শফিউল ইসলামের স্লোয়ার বলটি বুঝতে পারেননি আশরাফুল। উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়লেন হেলসের হাতে। মাত্র ৩ রানেই ফিরতে হয়েছে সাজঘরে।

উদ্বোধনী ম্যাচে টস ভাগ্যে জেতেন চিটাগং অধিনায়ক মুশফিকুর রহিম। ব্যাটিংয়ে নেমে বোলিং তোপে পড়ে রংপুর। সূচনালগ্নেই তাদের কাঁপিয়ে দেন চিটাগংয়ের দুই পেসার রব্বি ফ্রাইলিঙ্ক ও আবু জায়েদ রাহি। গতি আর সুইংয়ে বিভ্রান্ত করে অ্যালেক্স হেলস, মেহেদী মারুফ ও মোহাম্মদ মিথুনকে সাজঘরে ফেরান ফ্রাইলিঙ্ক। আর রাইলি রুশোকে শিকার বানান রাহি।

সেই চাপের মধ্যে বেনি হাওয়েল ও ফরহাদ রেজাকে ড্রেসিংরুমের পথে ধরান নাইম হাসান। এতে ৩২ রানে ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে রংপুর। এ পরিস্থিতে খালেদ আহমেদকে উইকেট বিলিয়ে দেন মাশরাফী। ফলে বিপিএল ইতিহাসে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শঙ্কা দেখা দেয়।

কিন্তু সেই পথে বাধা হয়ে দাঁড়ান রবি বোপারা। অষ্টম উইকেটে সোহাগ গাজীকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন তিনি। ভালো খেলছিলেন তারা। তবে হঠাৎ খেই হারান গাজী। ফ্রাইলিঙ্কের চতুর্থ শিকার হয়ে ফেরেন তিনি। ফেরার আগে করেন ২১ রান। সবচেয়ে বড় কথা, বোপারার সঙ্গে তার ৪৯ রানের জুটিতে লজ্জার হাত থেকে বাঁচে রংপুর।

একের পর এক ব্যাটসম্যান যাওয়া-আসার মিছিলে যোগ দিলেও থেকে যান বোপারা। একপ্রান্ত আগলে একাই লড়াই চালিয়ে যান তিনি। শেষদিকে হার মানেন এ ইংলিশ ব্যাটারও। রাহীর শিকারে পরিণত হন বোপারা। ফেরার আগে ৪৭ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৪ রানের লড়াকু ইনিংস খেলেন তিনি। শেষ পর্যন্ত ৯৮ রানে গুটিয়ে যায় রংপুর।

চিটাগংয়ের হয়ে রব্বি ফ্রাইলিঙ্ক নেন ৪ উইকেট। ২টি করে ঝুলিতে ভরেন নাঈম হাসান ও আবু জায়েদ রাহি। ১ উইকেট বাগে টানেন খালেদ আহমেদ।

রংপুর রাইডার্স একাদশ:

অ্যালেক্স হেলস, মোহাম্মদ মিথুন, রাইলি রুশো, মেহেদি মারুফ, রবি বোপারা, বেনি হাওয়েল, ফরহাদ রেজা, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সোহাগ গাজী, নাজমুল ইসলাম অপু ও শফিউল ইসলাম।

চিটাগাং ভাইকিংস একাদশ:

মোহাম্মদ শাহজাদ, ক্যামেরন ডেলপোর্ট, মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন সৈকত, সিকান্দার রাজা, রব্বি ফ্রাইলিঙ্ক, নাঈম হাসান, সানজামুল ইসলাম, আবু জায়েদ রাহি ও খালেদ আহমেদ।

  • সর্বশেষ
  • পঠিত