ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

হাত বাড়াল ইসরাইলি খেলোয়াড়, মুখ ফিরিয়ে চলে গেল মিসরীয়

হাত বাড়াল ইসরাইলি খেলোয়াড়, মুখ ফিরিয়ে চলে গেল মিসরীয়

খেলায় ফলাফল যেটাই হোক না কেন, খেলা শেষে দুই দলের খেলোয়াড়, কর্মকর্তারা করমর্দন করে থাকেন। তবে গত বুধবার (২৮ আগস্ট) জাপানে চলমান বিশ্ব জুডো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল শেষে ইসরাইলি প্রতিদ্বন্দ্বীর করমর্দনে অস্বীকৃতি জানিয়ে আলোচনায় ওঠে এসেছেন মিসরীয় এক জুডো খেলোয়াড়।

ম্যাচ শেষে ইসরাইলি খেলোয়াড় সাগি মুকি করমর্দনের উদ্দেশ্যে তার মিশরীয় প্রতিদ্বন্দ্বী মোহাম্মাদ আব্দুল আলির দিকে হাত বাড়ান। কিন্তু মোহাম্মাদ আব্দুল আলি প্রতিদ্বন্দ্বী ইসরাইলি হওয়ায় তার সঙ্গে করমর্দনে অস্বীকৃতি জানিয়ে তা প্রত্যাখ্যান করেন।

আন্তর্জাতিক জুডো ফেডারেশনের নীতিমালায় ম্যাচ শেষে প্রতিদ্বন্দ্বী দুই খেলোয়াড়ের মধ্যে করমর্দনের নিয়ম থাকলেও বুধবার এই ঘটনা ঘটল।

তবে এ ধরণের ঘটনা যে এবারই প্রথম তাও নয়, এর আগে ২০১৬ সালে ব্রাজিলের রিওডি জেনিরোতে অনুষ্ঠিত বিশ্ব অলিম্পিকেও এমন সাহসী কাণ্ড ঘটিয়েছিলেন ইসলাম আস সিহাবী নামের মিসরীয় একজন খেলোয়াড়। সে সময় তার প্রতিদ্বন্দ্বী ছিলেন উর সাসাউন নামের এক ইসরাইলি।

এদিকে ইসরাইলি খেলোয়াড়ের সঙ্গে করমর্দন না করায় কায়রোতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন।

বুধবারেই এই ঘটনার নিন্দা জানিয়ে তিনি মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ সিসির সঙ্গে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর করমর্দনের একটি ছবি টুইটারে শেয়ার করেন।

ছবির ক্যাপশনে তিনি লেখেন, মিশর এবং ইসরাইলের মধ্যে দ্বিপাক্ষিক শান্তি চুক্তির ৪০ বছর যাবত অসংখ্যবার করমর্দন হওয়ার পরও আজ এমন ঘটনা!

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত