ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৩

প্রিন্ট

মাসাকাদজার ঝড়ে আফগানদের হারালো জিম্বাবুয়ে

মাসাকাদজার ঝড়ে আফগানদের হারালো জিম্বাবুয়ে
স্পোর্টস ডেস্ক

নিয়মরক্ষার এই ম্যাচে ফাইনালের আগে আফগানদের এটি ছিল স্রেফ প্রস্তুতি ম্যাচ। কিন্তু জিম্বাবুয়ের জন্য এই ম্যাচটি ছিল গুরুত্বপূর্ণ। কারণ এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন জিম্বাবুয়ের কিংবদন্তী তারকা হ্যামিল্টন মাসাকাদজা। তাই মাসাকাদজার জন্য এই ম্যাচে জয় চেয়েছিল জিম্বাবুয়ে। এজন্যই জানপ্রাণ দিয়ে আফগানিস্তানের বিপক্ষে প্রতিরোধ করে তুলেছে জিম্বাবুয়ে। ফলে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে মাসাকাদজার বিদায়কে স্মরণীয় করে রাখলো জিম্বাবুয়ে।

টস জিতে আগে ব্যাট করতে জিম্বাবুয়েকে ১৫৬ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দেয় আফগানিস্তান। জবাবে মাসাকাদজার ৭১ রানের ঝড়ো ব্যাটিংয়ে ৩ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌছায় জিম্বাবুয়ে।

আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার রহমানুল্লাহ গুরিবাজ এবং হজরতউল্লাহ জাজাই দারুণ সূচনা করেন। প্রথম উইকেট জুটিতেই সংগ্রহ করেন ৮৩ রান। জাজাইয়ের বিদায়ে ভাঙে এই জুটি। তার সংগ্রহ ৩১ রান। জাজাইয়ের বিদাইয়ের পর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে শুরু করে আফগানিস্তান। তবে এক প্রান্তে থেকে দলের রানের চাকা সচল রাখেন গুরিবাজ।

শন উইলিয়ামসনের শিকার হয়ে দলীয় ১১৬ রানে আউট হয়ে ফিরে যান গুরিবাজ। তবে আউট হওয়ার আগে মাত্র ৪৭ বলে ৬১ রানের কার্যকরী এক ইনিংস খেলেন এই উদ্বোধনী ব্যাটসম্যান। এরপর দ্রুতই আরও দুই হারায় আফগানরা। ১২৪ রানেই প্যাভিলি্য়নে ৫ ব্যাটসম্যান। শেষ দিকে আর তেমন কেউ বড় স্কোর গড়তে না পারায় ৮ উইকেট হারিয়ে ১৫৫ রানে থামে আফগানদের ইনিংস।

জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নিয়েছেন ক্রিস্তোফার এমপফু। আর দুইটি উইকেট নিয়েছেন তিনোতেম্বা মুতম্বোদজাই।

১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ঝড়ো সূচনা করেন হ্যামিল্টন মাসাকাদজা। মাত্র ৪১ বলেই ৭১ রানের ইনিংস খেলে জিম্বাবুয়ের জয়ের পথ সুগম করেন তিনি। রেগিস চাকাবাহর সাথে দ্বিতীয় উইকেটে ৭০ রানের জুটি গড়েন মাসাকাদজা। দলীয় ১১০ রানে মাসাকাদজা আউট হয়ে গেলে ভাঙে এই জুটি।

তবে অন্য পাশে রয়ে যান চাকাবাহ, দলকে জয়ের আরও কাছে নিয়ে যান তিনি। ৩৯ রান করে দলীয় ১৩৯ রানে আউট হয়ে ফিরে যান চাকাবাহ। তবে ততক্ষণে জিম্বাবুয়ের জয় অনেকটাই নিশ্চিত করেন তিনি। এরপর বাকি কাজটা সারেন শন উইলিয়ামস। ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন এই অল রাউন্ডার।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত