ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১২:৫২

প্রিন্ট

প্লেয়ার্স ড্রাফটে ২১ দেশের ৪৩৯ ক্রিকেটার

প্লেয়ার্স ড্রাফটে ২১ দেশের ৪৩৯ ক্রিকেটার
স্পোর্টস ডেস্ক

এতদিন ধরে কাগজে কলমে থাকলেও গতকাল থেকেই শুরু হয়েছে বিপিএলের আনুষ্ঠানিকতা। টুর্নামেন্টের সপ্তম আসরের লোগে উন্মোচন হয়ে গেল রাজধানীর এক হোটেলে। বিসিবি বলছে বিপিএলের ইতিহাসে এবারের এই টুর্নামেন্ট হতে যাচ্ছে স্পেশাল একটি এডিশন। এবারের এই টুর্নামেন্টের নামকরণ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতেই বিসিবি এই উদ্যোগ নিয়েছে। টুর্নামেন্টের নামকরণ হচ্ছে-বঙ্গবন্ধু প্রিমিয়ার লিগ।

রাজধানীতে শনিবার রাতে বিপিএল-সাত এর লোগো উন্মোচন হয়ে গেল। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এই লোগো উন্মোচন করেন। এই অনুষ্ঠানে মঞ্চে আরো উপস্থিত ছিলেন বিসিবি’র পরিচালক ও বিপিএলের গর্ভনিং বডির চেয়ারম্যান শেখ সোহেল, বিপিএলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক, বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, বিসিবি পরিচালক এনায়েতুর রহমান সিরাজ, আকরাম খান, নাঈমুর রহমান দুর্জয়, বিসিবি’র প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী সুজন।

এবারের বিপিএলের খেলোয়াড়দের ড্রাফট বা নিলাম হবে আজ রোববার। মিরপুরের হোম অব ক্রিকেটে আগামী ৮ ডিসেম্বর টুর্নামেন্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টুর্নামেন্টের প্রথম খেলা হবে ১১ ডিসেম্বর।

বাংলাদেশি খেলোয়াড়দের এবার ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। দেশের মোট ১৮১ জন খেলোয়াড় থাকছেন এবারের বিপিএলে। তাদের ক্যাটাগরি অনুসারে ভিত্তিমূল্য ধরা হয়েছে। সবার উপরে স্বাভাবিকভাবেই ‘এ+’ প্লাস ক্যাটাগরি। এই ক্যাটাগরিতে বাংলাদেশের খেলোয়াড় থাকছেন চারজন। সাকিব আল হাসান ছাড়া (নিষেধাজ্ঞায় আছেন) পঞ্চপাণ্ডবের চার খেলোয়াড়-মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ আছেন এই ক্যাটাগরিতে। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরিতে থাকা দেশি খেলোয়াড়দের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২৫ লাখ টাকা। এখানে আছেন ৯ ক্রিকেটার-মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার, লিটন দাস, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক এবং মোহাম্মদ মিঠুন।

‘বি’ ক্যাটাগরিতে আছেন মোট ২৪ জন ক্রিকেটার। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১৮ লাখ টাকা। তারকা ক্রিকেটারদের মধ্যে শফিউল ইসলাম, আবু জায়েদ রাহী, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, আফিফ হোসেন, আল আমিন, আবু হায়দার রনিরা আছেন এই ক্যাটাগরিতে।

‘সি’ ক্যাটাগরির ৪১ জন ক্রিকেটারের ভিত্তিমূল্য ১২ লাখ টাকা। এই ক্যাটাগরিতে আছেন মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফীস, অলক কাপালি, আরাফাত সানী, নাইম শেখ, নাসির হোসেন, আবদুর রাজ্জাক, সাদমান ইসলামরা। ‘ডি’ ক্যাটাগরিতে আছেন ৫৯ জন। শাহাদাত রাজীব, এনামুল হক জুনিয়র, আমিনুল ইসলাম বিপ্লব, ধীমান ঘোষ, নাজমুল হোসেন মিলনদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৮ লাখ টাকা। ‘ই’ ক্যাটাগরিতে আছেন তুষার ইমরান, জয়রাজ, সাজেদুল ইসলামসহ ৪৪ জন ক্রিকেটার। এই ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫ লাখ টাকা।

বিদেশি খেলোয়াড়দের ভাগ করা হয়েছে ‘এ+’, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রেডে। সবচেয়ে বেশি ‘ডি’ গ্রেডে রাখা হয়েছে ২৭২ জনকে। এছাড়া ‘এ+’ গ্রেডে ১১, ‘এ’ গ্রেডে ১৫, ‘বি’ গ্রেডে ৬৬ ও ‘সি’ গ্রেডে ৭৫ জন খেলোয়াড় রাখা হয়েছে।

সবচেয়ে বেশি ৯৫ জন খেলোয়াড় রয়েছে ইংল্যান্ড থেকে। এছাড়া পাকিস্তান থেকে ৮৯, ওয়েস্ট ইন্ডিজ থেকে ৬৬, শ্রীলঙ্কা থেকে ৪৪, আফগানিস্তান থেকে ৩৯, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৫, কানাডা থেকে ১৪, জিম্বাবুয়ে থেকে ৯, আয়ারল্যান্ড থেকে ৭, আরব আমিরাত থেকে ৫, নেদারল্যান্ডসের ৫ ও ওমান থেকে ৪, হংকং, অস্ট্রেলিয়া ও ভারত থেকে ৩, নেপাল থেকে ২ জন রাখা হয়েছে। এছাড়া ১ জন খেলোয়াড় থাকছেন জার্মানি, নামিবিয়া ও নিউজিল্যান্ড থেকে।

‘এ+’ গ্রেডে থাকা ১১ জন বিদেশি হলেন ড্যান ভিয়াস (দক্ষিণ আফ্রিকা), শহীদ আফ্রিদি (পাকিস্তান), রিলে রুশো (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ নবী (আফগানিস্তান), শোয়েব মালিক (পাকিস্তান), হাসান আলি (পাকিস্তান), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), থিসারা পেরেরা (শ্রীলঙ্কা), ড্যারেন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ) ও মুজিব উর রহমান (আফগানিস্তান)।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত