ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ধোনিকে ছাড়িয়ে রেকর্ডের পাহাড়ে কোহলি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৯, ১৬:৩৪

ধোনিকে ছাড়িয়ে রেকর্ডের পাহাড়ে কোহলি

গোলাপি বলের টেস্টে বাংলাদেশকে এক ইনিংস ও ৪৬ রানে হারিয়ে নতুন ইতিহাস রচনা করল টিম ইন্ডিয়া। ঐতিহাসিক এই ম্যাচ জিতে সাবেক অধিনায়ক এমএস ধোনিকে টপকে যাওয়ার পাশাপাশি রেকর্ডের পাহাড়ের ওপর চড়ে বসলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দেখে নিন পরিসংখ্যান।

টানা ৭ ম্যাচে জয়

কলকাতার ইডেন গার্ডেন্সে দেশের প্রথম গোলাপি বলের টেস্ট জিতেছে টিম ইন্ডিয়া। সেই সঙ্গে টানা সাতটি টেস্ট (২টি ওয়েস্ট ইন্ডিজ, তিনটি দক্ষিণ আফ্রিকা ও ২টি বাংলাদেশ) ম্যাচ জিতে এক অনন্য নজির গড়ল ভারত। হেন্দ্র সিং ধোনির রেকর্ড টপকে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ধোনির রেকর্ড

২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত পরপর ছয়টি টেস্ট জয়ের (৪টি অস্ট্রেলিয়া ও ২টি ওয়েস্ট ইন্ডিজ) রেকর্ড ছিল ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে। ইডেনে সেই রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি।

টানা ইনিংস জয়

টেস্টে পরপর চার বার ইনিংসে (দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুনে-রাঁচি ও বাংলাদেশের বিরুদ্ধে ইন্দোর-কলকাতা) জিতে বিশ্বে এক অনন্য রেকর্ড গড়লেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। ভারতের অধিনায়ক হিসেবে এটি তার ক্যারিয়ারের ১১তম ইনিংসে জয়। ভারতীয়দের মধ্যে সেই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি (৯টি ম্যাচে ইনিংসে জয়)। টেস্টে চার বার প্রতিপক্ষ দলকে সিরিজ হোয়াইট ওয়াশ করার নজিরও গড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ঘরের মাঠে ১২

ইডেন গার্ডেন্সে বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করে ঘরের মাঠে টানা ১২টি টেস্ট সিরিজ জিতল বিরাট কোহলি নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। সেই তালিকায় ভারতের পরে আছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

বর্ডারকে টপকে গেলেন বিরাট

ভারতের অধিনায়ক হিসেবে এটি ছিল বিরাট কোহলির ৩৩তম টেস্ট জয়। ৩২টি টেস্টে জেতা অজি লেজেন্ড অ্যালেন বর্ডারকে টপকে গেলেন বিরাট।

  • সর্বশেষ
  • পঠিত