ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার পতাকা নিয়েই খেলা হবে, হুঁশিয়ারি পুতিনের

রাশিয়ার পতাকা নিয়েই খেলা হবে, হুঁশিয়ারি পুতিনের

স্বতন্ত্র নয় দেশের হয়েই টোকিও অলিম্পিকে খেলবে অ্যাথলিটরা, নিষেধাজ্ঞা উড়িয়ে এমন ঘোষণা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

সম্প্রতি ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা) জানিয়েছে, টোকিও অলিম্পিক শুধু নয়, ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে খেলতে পারবে না রাশিয়া। যদিও ইউরোতে খেলার ছাড়পত্র দেয়া হয়েছে। অর্থাৎ ২০২০ ইউরো কাপে খেলতে পারবে রাশিয়া।

তবে ভ্লাদিমির পুতিন স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যকে সামনে রেখে এমন ন্যাক্কারজনক পরিস্থিতি সৃষ্টি করা হচ্ছে। শুধু তাই নয়, অলিম্পিক চরিত্রের সঙ্গে ব্যাপারটা যে খাপ খায় না।

সেই সঙ্গে প্যারিসে দাঁড়িয়ে তার ঘোষণা, দল টোকিও যাবে নিজেদের দেশের ফ্ল্যাগ নিয়েই। কারও অধীনে নয়। যা সম্ভব নয় বলে আগেই জানিয়ে দিয়েছে ওয়াডা।

গত সোমবার সুইজারল্যান্ডের লুসানেতে ওয়াডার এক্সিকিউটিভ কমিটি রাশিয়াকে চার বছর অলিম্পিক থেকে অপসারণ ঘোষণা করার পর থেকেই বিশ্বের অ্যাথলেটিক মহলে তোলপাড় শুরু হয়ে গিয়েছে।

ওয়াডার ওয়াডার প্রেসিডেন্ট ক্রেগ রিডির স্পষ্ট বক্তব্য, নিজের পায়ে নিজেরাই কুড়াল মেরেছেন রাশিয়ানরা। দীর্ঘদিন ধরে ক্রীড়াজগতে ডোপিং ব্যাপারটাকে নিয়ে ছিনিমিনি খেলছে রাশিয়া। ক্রীড়াঙ্গনে তারা স্বচ্ছ ভাবমূর্তি হারিয়ে ফেলেছে। এটা মেনে নেয়া যায় না।

তিনি বলেন, আমরা রাশিয়াকে দীর্ঘদিন ধরে স্বচ্ছ ভাবমূর্তি তৈরি করার সুযোগ দিয়েছি। ডোপ নিরোধক অ্যাথলিট গঠনের জন্য বোঝানো হয়েছে। অথচ ঘটিয়েছে ঠিক উলটো। বরাবর প্রতারণা করেছে। সবকিছু অস্বীকার করেছে। তার ফল তো পেতেই হবে।

তবে রাশিয়ার অ্যাথলিটরা টোকিও অলিম্পিকে নামতে পারবেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বা আইওসির ব্যানারে। ২০২২ শীতকালীন অলিম্পিকেও সেই একই ছাতার নিচে নামতে হবে রাশিয়ানদের। তবে রাশিয়া যদি কাতারে ফুটবল বিশ্বকাপে খেলতে চায় তাহলে নিজেদের ফেডারেশনের অধীনে নামতে পারবে না। এমনকী কোনো বড় সভায় যোগ দিতে পারবে না রাশিয়ার কোনো প্রতিনিধি।

যেতেতু ইউরো কাপ বিশ্ব ফুটবলে কোনো বড় ইভেন্ট নয়, তাই সেখানে খেলার ছাড়পত্র দেয়া হবে। এমনকী সেন্ট পিটাসবার্গে ইউরোর চারটে ম্যাচ হওয়ার কথা। তাতেও আপত্তি নেই ওয়াডার।

এদিকে পুতিন জানিয়ে দিয়েছেন, সবকিছুর পিছনে রয়েছে রাজনৈতিক হিংসা চরিতার্থ করার একটা দিক। না রাশিয়ান অলিম্পিক কমিটিকে ভর্ৎসনা করা হয়েছে, না করা হয়েছে কোনও কমিটিকে। দেশের পতাকা নিয়েই আমাদের অ্যাথলিটরা তাই টোকিওতে নামবে। কারও অধীনে নয়।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত