ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৬ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৭

প্রিন্ট

নির্বাচনী প্রচারণায়

ট্রাফিক আইন মানার আহ্বান যাত্রী অধিকার আন্দোলনের

ট্রাফিক আইন মানার আহ্বান যাত্রী অধিকার আন্দোলনের
নিজস্ব প্রতিবেদক

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণায় সংসদ সদস্য পদ প্রার্থীদের ট্রাফিক আইন মেনে প্রচারণা চালানোর আহ্বান জানিয়েছে যাত্রী অধিকার আন্দোলন। একই সঙ্গে আইন লঙ্ঘন করলে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট প্রশাসন ও নির্বাচন কমিশনের পদক্ষেপ কামনা করেছে সড়ক নিরাপত্তায় কাজ করা সচেতনতামূলক সংগঠনটি।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক কেফায়েত শাকিল এ আহ্বান জানান। বিবৃতিতে কেফায়েত শাকিল বলেন, চলতি বছরের আগস্টে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পর সরকারের পদক্ষেপ ও প্রশাসনের তৎপরতায় সড়কে অনেকটাই শৃঙ্খলা ফিরে এসেছে। ট্রাফিক পুলিশ কতৃক আইনের কঠোর প্রয়োগ ও জনসচেতনতামূলক নানা কর্মসূচির ফলে হেলমেটমুক্ত বাইক থেকে মুক্তি পেয়েছে রাজধানীসহ দেশের সড়ক। কমে এসেছে লাইসেন্সমুক্ত গাড়ির চালক ও ফিটনেসবিহীন গাড়ির সংখ্যাও। যা আমাদের সড়ক ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছিল। অনেকটাই নিরাপদও হয়েছিল সড়ক।

তিনি বলেন, প্রশাসনের তিনমাসের তৎপরতায় সড়ক অনেকটা সুশৃঙ্খল হলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতীক বরাদ্দ হওয়ার পর থেকে রাজধানীসহ সারাদেশে সংসদ সদস্য পদপ্রার্থীদের প্রচারণাকে কেন্দ্র করে আবারো সড়কের শৃঙ্খলা নষ্ট হচ্ছে বলে আমরা মনে করছি।

তিনি আরো বলেন, আমরা লক্ষ করছি রাজধানীসহ দেশজুড়ে নির্বাচনী প্রচারণায় মোটরসাইকেল শোভাযাত্রা হাচ্ছে, যেখানে চালকসহ আরোহীদের মাথায় থাকছে না হেলমেট। ফলে স্পষ্ট লঙ্ঘণ হচ্ছে ট্রাফিক আইনের। ট্রাফিক আইন লঙ্ঘণ করে এসব শোডাউন গণমাধ্যমে প্রকাশের মাধ্যমে আইন লঙ্ঘণের সংস্কৃতি দেশজুড়ে ছড়িয়ে পড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি। রাজনৈতিক দলগুলোর ইশতেহারে সড়কে নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেয়ায় ধন্যবাদ দিয়ে কেফায়েত শাকিল বলেন, দেশের সবগুলো রাজনৈতিক দল তাদের ইশতেহারে সড়কের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়েছে। এটাকে আমরা বড় বিজয় হিসেবে দেখছি। আশা করছি নির্বাচনের পর আমরা সড়ক ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন দেখবো।

সংসদ সদস্যরা রাষ্ট্রের আইন প্রণেতা, তাই যারা আগামীর আইন প্রণেতা হবেন তাদের আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নির্বাচনী প্রচারণার সময় ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানান তিনি। একই সঙ্গে প্রার্থীদের প্রচারণায় ট্রাফিক আইন মেনে চলার মাধ্যমে দলগুলোর নির্বাচনী ইশতেহারের ইশতেহারের বাস্তবায়ন দেখা যাবে বলেও আশা প্রকাশ করেন যাত্রী অধিকার আন্দোলনের আহ্বায়ক।

এসময় সড়কের শৃঙ্খলা ধরে রাখার স্বার্থে ট্রাফিক আইন লঙ্ঘন করে নির্বাচনী প্রচারণা চালালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে প্রশাসন ও নির্বাচন কমিশনকে তৎপর হওয়ার পরামর্শ দিয়েছে যাত্রীদের অধিকার রক্ষা ও সড়কে নিরাপত্তায় সচেতনতা তৈরিতে কাজ করা সংগঠনটি।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close