ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৯, ১৬:০২

প্রিন্ট

নতুন চাকরিতে যেভাবে জমাবেন টাকা

নতুন চাকরিতে যেভাবে জমাবেন টাকা
জার্নাল ডেস্ক

নতুন চাকরি পেয়েছেন তা তো আনন্দের বিষয়। অনেকেই ভাবেন মাস শেষ আর কোনো চিন্তা নেই। কিন্তু মাসের শেষে দেখা যায় অন্যকিছু। খালি হয়ে যাচ্ছে হাত, অনেক মাসে বন্ধুদের সঙ্গে দেখা করার পরিকল্পনাও বাতিল করতে হয়।

নতুন চাকরিতে ঢুকলে প্রথম কয়েক মাস অনেকেই এমন সমস্যায় পড়েন। তাই জেনে নিন কিছু সহজ উপায় যেভাবে আপনি মাসের শেষে কিছু টাকা সঞ্চয় করতে পারবে। কারণ সমস্যাটা আপনার বেতনের টাকার অঙ্কে নয়, পরিকল্পনার দক্ষতায়।

লক্ষ্য স্থির করুন

প্রথম থেকেই একটি লক্ষ্য তৈরি করা উচিত। নিজের অর্জিত টাকা দিয়ে আনন্দ করুন। কিন্তু, তার পাশাপাশি একটি ফিনান্সিয়াল গোল অবশ্যই তৈরি করুন। এর ফলে টাকা খরচের একটা সীমা থাকে।

জরুরি ফান্ড তৈরি করা

সঞ্চয় ও লগ্নির পাশাপাশি একটি এমন ফান্ড রাখুন, হঠাৎ প্রয়োজন হলে যেখান থেকে টাকা খরচ করতে পারবেন। এই কাজ করেন না বেশির ভাগ মানুষ।

বীমা করা

প্রথম জীবনেই যদি অন্তত দুই-একটা বীমা করা যায়, তা হলে পরবর্তী সময় গিয়ে অসুবিধা হয় না।

অবসরের পরের কথা ভাবুন এখনই

প্রথম জীবনে প্রায় প্রত্যেকেই ভাবেন, বুড়ো বয়সের জন্য সময় আছে তো। কিন্তু, সময় কখন বয়ে যায় তা ভাবতেও পারবেন না।

লোন বা ক্রেডিটের হিসাব রাখুন

কোন লোন নেয়ার আগে অবশ্যই সব রকম তথ্য জেনে নিন। কেনাকাটার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন। কিন্তু সময় মতো লোন শোধ করার আর্থিক সক্ষমতা থাকলে তবেই কিনুন।

আগেই পরিকল্পনা

বাজেট মাসের শুরুতেই আলাদা রাখুন। আপনার প্রতিদিনের খরচে হাত দেবেন না। ছুটির দিনের জন্য জরুরি ফান্ড নষ্ট করবেন না। প্রয়োজনে পরিকল্পনা বদলান। বাইরে খাওয়ার পরিকল্পনা কাটিয়ে ঘরেই আয়োজন করা যেতে পারে মাসের শেষ সপ্তাহটায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close