ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

সিলেট কারাগার থেকে মুক্তি পাচ্ছে ১৪২ বন্দি

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৩

সিলেট কারাগার থেকে মুক্তি পাচ্ছে ১৪২ বন্দি

সরকারের বিশেষ নির্দেশনায় সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পাচ্ছে ১৪২ বন্দি। মানবিক দিক বিবেচনায় লঘু অপরাধে দণ্ডিত এই ১৪২ জন বন্দিকে মুক্তি দেয়া হচ্ছে বলে জানা গেছে।

সিলেট কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সিলেট কারাগারে থাকা লঘু অপরাধে ছয় মাস থেকে ২ বছর দণ্ডপ্রাপ্ত ১৪৯ জনকে রোববার সিলেটের বিভিন্ন আদালতে হাজির করা হলে তাদের মধ্যে ১৪২ জনকে মুক্তির নির্দেশ দেন আদালত।

সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার আবু সায়েম জানান, সিলেট কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দি থাকায় এবং কারাগারের সুযোগ সুবিধার অপ্রতুলতার জন্য, যে সব আসামি আদালতে দোষ স্বীকার করে স্বল্প সাজায় দণ্ডিত হয়ে কারাগারে রয়েছেন তাদেরকেই কেবল এই মুক্তি প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত করা হয়েছে।

তিনি বলেন, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের একটি পাইলট প্রকল্পের আওতায়, সিলেট কারাগারের ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দির সংখ্যা হ্রাস করার লক্ষ্যে লঘুদণ্ডপ্রাপ্ত আসামিদের মুক্তি দেয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। রোববার প্রায় ৭১ বন্দিকে মুক্তি দেয়ার কাগজপত্র আমাদের কাছে এসে পৌঁছেছে। সেই অনুযায়ী যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে তাদের মুক্তি দেয়া হয়েছে।

তিনি জানান, 'সর্বমোট ১৪৯ বন্দিকে রোববার সিলেটের বিভিন্ন আদালতে হাজির করা হলে তারা নিজেদের করা অপরাধের দায় স্বীকার করেন এবং নিজেদের সংশোধন করার অঙ্গীকার করলে আদালত তাদের মধ্যে ১৪২ জনকে মুক্তি দেবার নির্দেশ দেন। আশা করছি সোমবার নাগাদ এই মুক্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।'

এ বিষয়ে সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল জানান, ১৪২ জন আসামির বেশিরভাগই মেট্রো আইনে, চুরি, ছিনতাই, পতিতাবৃত্তি প্রভৃতি লঘু অপরাধে অভিযুক্ত ছিলেন। আদালতে এসব আসামি নিজেদের দোষ স্বীকার করেন। তারা ভবিষ্যতে সঠিক পথে চলার অঙ্গীকার করেন। আদালত মানবিক দিক বিবেচনা করে সকল আসামির জামিন মঞ্জুর করেন। কিছু আসামির সাজার মেয়াদ পেরিয়ে যাওয়ায় তাদেরকে মামলা থেকে অব্যাহতি প্রদান করেন।

তিনি আরো বলেন, বাংলাদেশে এই প্রথম একসাথে এতো বন্দি কারামুক্ত হচ্ছে, আর সিলেট থেকেই এই কার্যক্রম শুরু হলো।

সরকারের বিশেষ এ উদ্যোগের বাস্তবায়ন হিসেবে এসব কয়েদির মুক্তি পাওয়ার আগে স্বরাষ্ট্রসচিব (সুরক্ষা ও সেবা) ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক সিলেট কারাগার পরিদর্শন করেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত