ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৪ মিনিট আগে
শিরোনাম

গোপালগঞ্জে জমজমাট কার্তিক প্রতিমার হাট

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৮, ১৬:০৮  
আপডেট :
 ১৬ নভেম্বর ২০১৮, ১৬:১৪

গোপালগঞ্জে জমজমাট কার্তিক প্রতিমার হাট

শনিবার অনুষ্ঠিত হবে হিন্দু ধর্মাবলম্বীদের কার্তিক পূজা। আর এ উপলক্ষ্যে গোপালগঞ্জের বিভিন্ন স্থানে বসেছে কার্তিক প্রতিমার হাট। ক্রেতা ও বিক্রেতাদের পদচারণায় ও বেচা-কেনায় জমে উঠেছে এ হাটগুলো।

জানা গেছে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় কালিগঞ্জ, পীড়ারবাড়ী, কান্দি, ধারাবাশাইল, শুয়াগ্রাম, চৌধূরীরহাট, ঘাঘরবাজারসহ অন্তত ১৫টি স্থানে, কাশিয়ানী উপজেলার ৭টি স্থানে, মুকসুদপুরে ৫টি স্থানে, টুঙ্গিপাড়া উপজেলায় ৩টি স্থানে ও গোপালগঞ্জ সদর উপজেলার খাটরা সার্বজনীন কালিবাড়ীসহ অন্তত ৭ টি স্থানে বসেছে এ হাট।

পূজারীদের কাছে প্রতিমা পৌঁছে দিতে গত প্রায় এক মাস ধরে প্রতিমা তৈরি করছেন মৃৎ শিল্পীরা। এখন এসব প্রতিমা নিয়ে হাটে এসেছেন বিক্রি করতে। এসব হাট থেকে সানাতন ধর্মাবলম্বীরা কার্তিক প্রতিমা কিনে নিয়ে যাচ্ছেন পূজা কমিটির লোকজন। আগামীকাল শনিবার রাতে গোপালগঞ্জসহ দেশব্যাপী হিন্দু ধর্মাবলম্বীরা এ পূজা করবে। এ পূজার মাধ্যমে পুত্র সন্তান লাভ এবং পরিবারসহ দেশ ও জাতির মঙ্গল কামনা করবেন।

গোপালগঞ্জ শহরের মান্দারতলা এলাকার সজীব বিশ্বাস জানান, কার্তিক পূজা করার জন্য আজ এক হাজার দুই’শ টাকা দিয়ে দুইটি কার্তিকের প্রতিমা কিনেছি। আমার মা আমাদের দুই ভাইয়ের মঙ্গল কামনায় মানত করেছিলেন। তাই আগামীকাল শনিবার আমাদের বাড়িতে কার্তিক পূজা অনুষ্ঠিত হবে।

উপজেলার ডুমুরিয়া গ্রামের প্রতিমা ক্রেতা মিলন বৈরাগী বলেন, সনাতন ধর্মাবলম্বীরা ঘরে ঘরে কার্তিক পূঁজা করে। পুত্র সন্তানের মঙ্গল কামনায় আমরা এই পূঁজা করে থাকি।

গোপালগঞ্জ সদর উপজেলার বাজুনিয়া গ্রামের ক্ষিতিশ পাল বলেন, আগের থেকে কার্তিক পূজার সংখ্যা কমে গেছে। যাদের ছেলে সন্তান নেই তারা ছেলে সন্তানের কামনায় এই পূজা করে থাকে। আবার মানত করার পর যাদের ছেলে সন্তান হয় তারা মানত পরিশোধে এই পূজা করে থাকে।

  • সর্বশেষ
  • পঠিত