ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

মাধ্যমিক শিক্ষা খাতে বড় অঙ্কের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ২০:৪১

মাধ্যমিক শিক্ষা খাতে বড় অঙ্কের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

দেশে মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। যার পরিমাণ ৫১ কোটি মার্কিন ডলার। এছাড়াও গ্লোবাল ফাইনান্সিং ফ্যাসিলিটি (জিএফএফ) অনুদান হিসেবে আরও এক কোটি মার্কিন ডলার অনুদান দিচ্ছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ চার হাজার কোটি টাকারও বেশি।

সোমবার (১৩ আগস্ট) বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ঋণ এবং অনুদান চুক্তি সই হয়েছে। এই চুক্তির আওতায় উপকৃত হবে মাধ্যমিক শ্রেণির (ষষ্ঠ থেকে দ্বাদশ) এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম। অন্যদিকে, বিশ্বব্যাংকের পক্ষে চুক্তিতে সই করেন সংস্থাটির নেপাল, ভুটান ও বাংলাদেশে ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পারালকার।

জানা গেছে, এই ঋণ হবে সুদমুক্ত। ঋণের পরিশোধের মেয়াদকাল হবে ৩৮ বছর। এই ঋণে কোনো সুদ নেয়া হবে না। তবে দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ নেয়া হবে। ২০২২ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয় একটি পাইলট সমন্বিত কর্মসূচি হিসেবে পাঁচ বছর মেয়াদি সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি) প্রণয়ন করে। এসইডিপি বিষয়ে বিশ্বব্যাংক, এডিবি ও অন্যান্য দাতা সংস্থাও আগ্রহ প্রকাশ করে। মাধ্যমিক শিক্ষা উন্নয়নের জন্য শিক্ষার উন্নততর মান, শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি ও বর্ধিত দক্ষতার বিষয়ে গুরুত্ব আরোপ এসইডিপির মূল লক্ষ্য। এসইডিপির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৭ দশমিক ২০ বিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত