ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫১ মিনিট আগে
শিরোনাম

মুসলিম থেকে হিন্দু হয়েও স্ত্রীকে পেলেন না যুবক

মুসলিম থেকে হিন্দু হয়েও স্ত্রীকে পেলেন না যুবক

ভারতে হিন্দু তরুণীকে বিয়ে করতে ইসলাম ধর্ম ত্যাগ করে হিন্দু হয়েছিলেন এক যুবক। নিয়েছিলেন হিন্দু নাম আরিয়ান আর্য। কিন্তু এত কিছু করেও স্ত্রীকে ধরে রাখতে পারলেন না। সোমবার আদালতে দাঁড়িয়ে ওই তরুণী সাফ জানিয়ে দেন, স্বামী নয়, মা-বাবার সঙ্গেই থাকতে চান তিনি। শেষে তরুণীর ইচ্ছানুযায়ী তাকে পরিবারের হাতে তুলে দেয় সুপ্রিম কোর্ট।

এই ব্যতিক্রমী ঘটনা ঘটেছে ছত্তিশগড়ের রাইপুর এলাকায়। গত ২৫ ফেব্রুয়ারি রায়পুরের এক মন্দিরে প্রেমিকা অঞ্জলী জেনকে (২৩) ভালোবেসে বিয়ে করেন ৩৩ বছরের মুসলিম যুবক মোহাম্মদ ইব্রাহীম সিদ্দকী ইলিয়াস। এর দু’দিন আগে গত ২৩ ফেব্রুয়ারি তিনি ইসলাম ধর্ম ত্যাগ করে হিন্দু হন। তখন নিজের নাম পাল্টে রাখেন আরিয়ান আর্য।

বিয়ের পর অঞ্জলী ফিরে যান নিজের বাড়িতে। আশা ছিল, একদিন সময় সুযোগ বুঝে বাবা-মায়ের কাছে এই বিয়ের খবর ফাঁস করবেন। তখন তার পরিবার আর্যকে তার স্বামী হিসেবে মেনে নেবে। কিন্তু তার সেই স্বপ্ন পূরণ হয়নি। মেয়ের বিয়ের খবর আগেই জেনে যান তার বাবা-মা। এরপর স্বামীর কাছে যাওয়ার জন্য গত ৩০ জুন রাতে কাউকে কিছু না বলে ঘর ছাড়েন অঞ্জলী। কিন্তু পথে তাকে আটকায় স্থানীয় পুলিশ। তারা তাকে জোর করে থানায় নিয়ে যায়। পরে সেখান থেকে তাকে সরকারি শিখদের ধর্মীয় কেন্দ্রে নিয়ে আসা হয়। ধর্মীয় নেতা ও পুলিশ মিলে তাকে জোর করে পরিবারের কাছে পাঠিয়ে দেয়।

স্ত্রীকে ফিরে পেতে গত ১৭ আগস্ট সুপ্রিম কোর্টে একটি মামলা দাখিল করেন ওই যুবক। সেখানে তিনি অভিযোগ করেন, তার বৌকে তার কাছ থেকে আলাদা করার জন্য শ্বশুরবাড়ির লোকজন এবং হিন্দুত্ববাদী সংগঠন তাকে চাপ দিচ্ছে।

গত সোমবার (২৭ আগস্ট) ছিল মামলার শুনানির দিন। ওইদিন আদালতে বিচারকদের সামনে হাজির করা হয় অঞ্জলীকে। সেখানে সবাইকে চমকে দিয়ে ওই তরুণী বলেন, তিনি নিজের ইচ্ছাতেই বিয়ে করেছিলেন। কিন্তু এখন আর স্বামীর সঙ্গে থাকতে চান না। মা-বাবার সঙ্গেই থাকতে চান। কোনও মানসিক চাপ নয়, বরং স্বেচ্ছায় ও স্বাধীন ভাবে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। বিচারপতিরা ফের জিজ্ঞাসা করলে আবারও একই উত্তর দেন অঞ্জলী।

কিন্তু এই ঘটনা মানতে পারছেন না ওই যুবক। তিনি বলেন, বাবা-মায়ের চাপে পড়ে আদালতে মিথ্যা বলেছে অঞ্জলী। এটা তার মনের কথা নয়। কিন্তু যুবকের এই দাবি কানে তোলেনি আদালত। বিচারকরা অঞ্জলীকে তার পরিবারের সঙ্গে থাকার অনুমতি দিয়েছেন। বিবাহ বিচ্ছেদের জন্য তারা তাকে উপযুক্ত আদালতে মামলা করারও পরামর্শ দেন।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত