ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

লিফট ছিঁড়ে গেলে যেভাবে বাঁচবেন

লিফট ছিঁড়ে গেলে যেভাবে বাঁচবেন

দুর্ঘটনার হাত থেকে সম্পূর্ণ নিরাপদ নয় কেউ। কখন কোন দুর্ঘটনা ঘটে কারো জানা নেই। তাই আগে থেকে সতর্ক থাকলে ক্ষতির হাত থেকে বাঁচা সম্ভব। আজকে লিফট দুর্ঘটনা নিয়ে কথা বলা যেতে পারে। লিফট ছিঁড়ে নিচে পড়ে যাওয়ার মতো ভয়ংকর দুর্ঘটনার ঘটতে পারে যেকোনো সময়। তাই জেনে রাখা ভালো, লিফট ছিঁড়ে পড়ে যেতে থাকলে কীভাবে বাঁচাবেন নিজেকে।

প্রথমত আপনি যখন ফ্রি স্টাইলে নিচে পড়ে যেতে থাকবেন, তখন লাফ দেয়ার চেষ্টা করাটা কঠিন। দ্বিতীয়ত লাফালাফি করলে লিফট আরো বেশি গতিতে আছড়ে পড়বে। আর তৃতীয়ত আপনার শরীরের কোনো অংশ পতিত হবে তা এর মাধ্যমে আগেভাগে নির্ধারণ করা সম্ভব হবে না। বরং লাফের কারণে আপনি মাথায় আঘাত পেতে পারেন। খুব খারাপভাবে আপনার শরীর আছড়ে পড়তে পারেন।

সোজা হয়ে দাঁড়িয়ে থাকবেন না: সোজা হয়ে দাঁড়িয়ে থাকাটা খুব ভালো নয়। কারণ পতনের সময় শরীরের ওজনের ১০ গুণ ওজন এসে ভর করে পায়ে। যা গুরুতর জখম হওয়ার কারণ হতে পারে।

সবচেয়ে নিরাপদ কৌশল: ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং সেন্টারের গবেষক ইলিয়ট এইচ ফ্রাঙ্কের মতে, লিফট ছিঁড়ে পড়ে যেতে থাকবে তখন যত দ্রুত সম্ভব চিৎ হয়ে দুই হাত ও পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়া নিরাপদ কৌশল। এতে আপনার শরীরের সেরা অংশগুলোতে শক্তি ছড়িয়ে পড়বে। ফলে শরীরের কোনো নির্দিষ্ট অংশে অন্য কোনো অংশের তুলনায় বেশি ওজন হবে না। নিচে পড়ার আঘাত শরীরের সব অংশে সমানভাবে ছড়ে যাবে। তবে সত্যিকার অর্থে এটা বাঁচার একটা চেষ্টা মাত্র, জখম তো হতেই পারে, তবে গুরুতর জখম থেকে রক্ষা পাওয়ার সেরা একটা চেষ্টা হচ্ছে এই কৌশল অবলম্বন করা।

লিফটে বেশি মানুষ থাকলে করণীয়: এ পরিস্থিতিতে সবচেয়ে ভালো হচ্ছে, লিফটের মেঝেতে বসে পড়া। আপনি দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়তো তার তুলনায় কম চাপ পড়বে। যদি বসে পড়ার মতো জায়গা না থাকে, তাহলে অন্তত চেষ্টা করুন হাঁটু বাঁকা করে রাখতে, এটিও পায়ের বল কমাতে সাহায্য করবে।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত