ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

শেষ দিনের লড়াইয়ে টাইগাররা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ০৯:৫৮

শেষ দিনের লড়াইয়ে টাইগাররা

সিরিজ বাঁচাতে ও মিরপুর টেস্টে জিততে টাইগারদের প্রয়োজন ৮ উইকেট। হাতে পুরো একটি দিন। অন্যদিকে দিনের শেষ বল পর্যন্ত ব্যাটিং চালিয়ে যেতে পারলেই সিরিজ জিতে যাবে জিম্বাবুয়ে।

বৃহস্পতিবার তাই বাংলাদেশের বোলিংয়ের বিপরীতে জিম্বাবুয়ের ব্যাটিংয়ের লড়াই। টাইগাররা চাইবে প্রতিপক্ষের সবগুলো উইকেট তুলে নিতে। এরমধ্যে চতুর্থদিন শেষ বিকেলে কিছুটা কাজ এগিয়ে রেখেছেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। উইকেটে জেঁকে বসা সফরকারীদের দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা ও ব্রায়ান চারিকে ফিরিয়ে দিয়েছেন তারা।

আগের দিনের ২ উইকেটে ৭৬ রান নিয়ে পঞ্চম দিন শুরু করেছে জিম্বাবুয়ে। ব্যাটিংয়ে আছেন ব্রেনডন টেইলর (৪*) ও শন উইলিয়ামস (২*)।

বুধবার ৪৪০ রানের লিড নিয়ে নিজের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। এদিন শুরুর ঘণ্টায় ৪ উইকেট হারিয়ে ধাক্কা খেলেও মাহমুদউল্লাহ ও মোহাম্মদ মিঠুনের দৃঢ়তায় বড় রানে ভিত্তি পায় বাংলাদেশ।

পঞ্চম উইকেট জুটিতে অধিনায়কের সাথে ১১৮ রানের জুটি গড়ে আউট হন মিঠুন। ১১০ বল খেলে ৬৭ রান করেছেন তিনি। তার আউটের পর অবশ্য দ্রুতই ফিরে যান আরিফুল হক। আগের ইনিংসে হাফ সেঞ্চুরি করা মিরাজ এ ইনিংসে যোগ্য সঙ্গ দেন মাহমুদউল্লাহর। অবিচ্ছিন্ন এই জুটিতে আসে ৭৩ রান।

এদিন দলের বিপর্যয়ে রুখে দাঁড়ানো মাহমুদউল্লাহ টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিটি তুলে নেন। লড়াকু এই ইনিংসটি খেলেছেন তিনি ১২২ বলে। মেরেছেন ৪টি চার ও ২টি ছক্কা। সেঞ্চুরি করেই ইনিংস ঘোষণা দেন তিনি। বাংলাদেশের স্কোর তখন ৬ উইকেটে ২২৪ রান। মিরাজ অপরপ্রান্তে অপরাজিত ছিলেন ২৭ রানে।

এরপর ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের দুই ওপেনার শেষ বিকেলে পাল্টা লড়াইয়ের ইঙ্গিতই দিচ্ছিলেন। তবে মাসাকাদজাকে আউট করে সেই জুটি ভাঙেন মিরাজ। ব্যক্তিগত ২৫ রানে মিরাজের বলে মুমিনুল হককে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন জিম্বাবুয়ের অধিনায়ক। অন্যপ্রান্তে চারিও দুর্দান্ত ব্যাটিং করে যাচ্ছিলেন। কিন্তু ব্যক্তিগত ৪৩ রানের মাথায় তাইজুলের এলবিডাব্লুর ফাঁদে পড়েন তিনি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত