ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

কলকাতার আর্ট ফেস্টিভ্যালে ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার'

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ১৯:২৫

কলকাতার আর্ট ফেস্টিভ্যালে ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার'

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ‘কলকাতা ইন্টারন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল-২০২০’ এ বাংলাদেশ থেকে নাট্য সংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার' এর প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন তানভীর শেখ।

এবিষয়ে তানভীর শেখ বলেন, ২৩ জানুয়ারি থেকে শুরু হওয়া ৩ দিনব্যাপী কলকাতার অত্যন্ত মর্যাদাপূর্ণ এ উৎসবের উদ্বোধনী আয়োজনে স্থানীয় পারফরমেন্স আর্টিস্ট অনির্বাণ ও তপতী'র সাথে যৌথভাবে বিশেষ পারফরমেন্স আর্ট প্রযোজনার সফল প্রদর্শনী সম্পন্ন করেছি এবং সেই সাথে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত শিল্পীদের সাথে মিথস্ক্রিয়ায় অংশগ্রহণ করেছি যা ভবিষ্যতে পারস্পরিক সম্পর্ক বজায় রাখতে ও সাংস্কৃতিক বিনিময়ে সহায়তা করবে বলে আশা করছি।

ব্যস্ততম ও অনিন্দ্য সুন্দর কলকাতা শহরের বর্ণাঢ্য এ আয়োজনে স্বাগতিক ভারত ছাড়াও অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, স্পেন, নেদারল্যান্ড, ফ্রান্স, জাপান, তুরস্ক, রাশিয়া, ইটালি, জার্মানি ও বাংলাদেশ। আগামী ২৫ জানুয়ারি সমাপনী আয়োজনের মধ্যদিয়ে পর্দা নামবে এ আসরের।

প্রসঙ্গত, ব্ল্যাকফ্লেইম থিয়েটারের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ। তিনি ‘বিনোদনে নান্দনিকতা’ স্লোগানে ২০১৭ খ্রিস্টাব্দের পহেলা নভেম্বর প্রতিষ্ঠিত তাদের স্বপ্নের নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর হয়ে ইতোমধ্যেই বেশ কিছু মূকাভিনয় প্রযোজনা মঞ্চে এনেছেন এবং সেগুলো ঢাকা সহ সারাদেশে নিয়মিত মঞ্চায়ন করে যাচ্ছেন। এছাড়াও বিভিন্নভাবে বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক আয়োজনে সাফল্যের সাথে অংশগ্রহণ করে ব্যাপক প্রশংসা অর্জন করেছেন।

এরমধ্যে ইংল্যান্ডের লন্ডনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আয়োজিত ইউরোপের স্বনামখ্যাত নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা-২০১৫’, এশিয়ার বৃহত্তম ও ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব-২০১৫’, ‘ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’, ‘ইকো আর্ট ইন্টারন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল-২০১৯’, 'চ্যাপলিন মূকাভিনয় উৎসব’, 'ডুমা ইন্টারন্যাশনাল মাইম ফেস্ট', ‘ন্যাশনাল মনোমাইম ফেস্টিভ্যাল-২০১৮’ সহ ভারতের বেশ কয়েকটি আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণের মাধ্যমে প্রশংসিত হয়েছে একই সাথে লন্ডনে’র বিশ্বখ্যাত ‘কুইন ম্যারি বিশ্ববিদ্যালয়’-এর নাটক বিভাগে ‘নাটক এ মূকাভিনয় এর ব্যবহার’ শীর্ষক মাষ্টার ক্লাসে অংশগ্রহণ করে অভিজ্ঞতা অর্জন করেন তিনি।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত