ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

কয়রায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

  খুলনা প্রতিনিধি

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:৫৬  
আপডেট :
 ১৬ ফেব্রুয়ারি ২০২০, ০১:০৩

কয়রায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

খুলনার উপকূলীয় জনপদ কয়রা উপজেলার কপোতাক্ষ ও শাকবাড়িয়া নদীসহ ফসলি জমি থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছেন অসাধু ব্যবসায়ীরা। এতে করে হুমকির মুখে পড়েছে উপকূলীয় জনপদের লক্ষাধিক মানুষ।

বিশেষ করে কপোতাক্ষ ও শাকবাড়িয়া নদীর ভাঙ্গন কবলিত এলাকা থেকে অবাধে বালু উত্তোলন করায় নদী ভাঙ্গনের প্রবণতা বেড়েই চলেছে। বছরের পর বছর এভাবেই চলছে অবৈধ বালু উত্তোলন। এতে করে ভাঙ্গনের কবলে পড়ে শতশত একর ফসলি জমি, ঘরবাড়ি, রাস্তাঘাট নদীগর্ভে বিলীন হয়েছে। সর্বস্বান্ত হচ্ছে ভাঙ্গন কবলিত এলাকার মানুষ।

শনিবার উপজেলার সদর ইউনিয়নের সদ্য ভাঙ্গনকবলিত ২ নম্বর কয়রা সুইস গেটের পাশে পাউবোর বেড়িবাঁধ সংস্কারে কপোতাক্ষ নদীর স্পর্শকাতর স্থানে কয়রা সদর ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ুন কবীর ও মেম্বার আব্দুর রব খোকনের নেতৃত্বে অবৈধভাবে বালু উত্তোলনের কাজ চলছিলো। বিষয়টি এলাকাবাসী বিভিন্ন দপ্তরে জানালেও বালু উত্তোলন বন্ধ হয়নি অভিযোগ উঠেছে।

গ্রামবাসী স্থানীয় এক সংবাদকর্মীর মাধ্যমে বিষয়টি জেলা প্রশাসককে জানালে তাৎক্ষণিক উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ নূরই আলম সিদ্দিকী ঘটনাস্থলে গিয়ে বালু উত্তোলন বন্ধ করে দেন এবং ওই জনপ্রতিনিধিকে তিরস্কার করেন। এসময় পাশেই ভাঙ্গনকবলিত হরিণখোলা এলাকায় হেরিংবন্ড রাস্তা নির্মাণে সদর ইউনিয়নের সংরক্ষিত আসনের মেম্বার আঞ্জমান আরা বেগম অবৈধভাবে বালু উত্তোলন করছিলেন। সহকারি কমিশনার (ভূমি) সেখানে গিয়েও বালু উত্তোলন বন্ধ করে দেন।

এ ব্যাপারে খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, বিষয়টি জানতে পেরে কয়রা উপজেলা নির্বাহি অফিসার এবং সহকারি কমিশনার (ভূমি) কে অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত