ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

সাবেক এমপি আউয়ালের জামিন ও জজ প্রত্যাহারে তোলপাড়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ মার্চ ২০২০, ১০:৩৪

সাবেক এমপি আউয়ালের জামিন ও জজ প্রত্যাহারে তোলপাড়

পিরোজপুর-১ আসনের সাবেক এমপি এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের অস্বাভাবিক জামিন ও জেলা দায়রা জজ প্রত্যাহারের ঘটনায় দেশজুড়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়। জামিন বাতিল করে কারাগারে পাঠানোর ৪ ঘণ্টার মধ্যে আবারও জামিন। এ যেন সুপারসনিক বিমানের গতি।

মঙ্গলবারের এই ঘটনায় আউয়ালের জামিন খারিজ করায় শেষ পর্যন্ত জজ আবদুল মান্নানকে প্রত্যাহারও করা হয়েছে। বিভিন্ন পত্র-পত্রিকায় এমন সংবাদ প্রকাশের পর বুধবার দুপুরে পুরো বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলন করেন আইনমন্ত্রী আনিসুক হক। তিনি বলেন, পিরোজপুরের সাবেক জেলা জজ আবদুল মান্নানের অসৌজন্যমূলক আচরণের ফলে যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছিলো, তা সামাল দিতেই এই বদলি। এবং পরে জামিন দেয়া হয়।

আরও পড়ুন: জামিন বাতিলের ৫ ঘণ্টা পর জামিন পেলেন আউয়াল দম্পতি

তবে আইনমন্ত্রী এ ব্রিফিং শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে জজ প্রত্যাহারের আদেশের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। এই আদেশ কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত (অবৈধ) ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। আগামী ২ সপ্তাহের মধ্যে আইন মন্ত্রণালয়ের সচিব ও উপসচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারির আদেশ দেন।

এদিকে এ ঘটনার জন্য আইনমন্ত্রী আনিসুল হক এবং দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের পদত্যাগ দাবি করেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এএম মাহবুব উদ্দিন খোকনসহ বিএনপিপন্থী আইনজীবীরা।

সাবেক ২ আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ ও শফিক আহমেদ এমন অস্বাভাবিক জামিন কাণ্ডকে নজিরবিহীন বলছেন।

আরও পড়ুন: পিরোজপুরের জেলা জজ বদলি নিয়ে হাইকোর্টের রুল

অন্যদিকে এসব ঘটনার মধ্যেই মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিমের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছেন আলোচিত সাবেক এমপি এ কে এম এ আউয়াল।

আউয়াল বলেন, মঙ্গলবার দুদকের মামলায় আমি এবং আমার স্ত্রীর জামিন নামঞ্জুর করতে পিরোজপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবদুল মান্নানকে প্রভাবিত করেছেন মন্ত্রী শ ম রেজাউল করিম। বিষয়টি নিয়ে গত ২৯ ফেব্রুয়ারি মন্ত্রীর নাজিরপুরের বাসায় গোপন বৈঠক করেন বিচারক আবদুল মান্নান।

আরও পড়ুন: জামিন নিয়ে এবার মন্ত্রীর বিরুদ্ধে আউয়ালের ভয়াবহ অভিযোগ

যদিও এসব বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আউয়াল আমার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছেন তার সবই মিথ্যা। নিজের দোষ ঢাকার জন্য এসব কথা বলছেন আউয়াল। তার এসব অভিযোগের কোনো ভিত্তি নেই।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত