ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

শেরপুরে এবার চায়ের গুজব!

  শেরপুর প্রতিনিধি

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৪:৫৮

শেরপুরে এবার চায়ের গুজব!

শেরপুরে হঠাৎ করেই আদা, লং, গোলমরিচ ও কালোজিরা দিয়ে চা বানানোর গুজব শুরু হয়েছে। কেউ কেউ বলছেন এসব দিয়ে চা খেলে করোনাভাইরাস হবে না। এমন গুজবে দিশেহারা সচেতন মানুষ। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এমন পোস্টে তুলকালাম শুরু হয়েছে।

শেরপুর শহরের সজবরখিলা এলাকার বাসিন্দা রবিন মিয়া বলেন, আমার দুই বন্ধু ফোন করে আদা, লং, গোলমরিচ ও কালোজিরা দিয়ে চা তৈরি করে খেতে বলেছে। বন্ধুরা ফেসবুকে এমন খবর দেখেছে। ওই চা পানে নাকি করোনা ভাইরাস হবে না।

শ্রীবরদী উপজেলার কর্ণঝোড়া এলাকার বাসিন্দা মোবারক হোসেন বলেন, বগুড়ায় একটা শিশু জন্মের পর বলেছে আদা, লং, গোল মরিচ আর কালোজিরা খেলে করোনা ভাইরাস হবে না। এরপর শিশুটি মারা যায়। তার ফেসবুকের অনেক বন্ধু তাকে এমন ম্যাসেজ দিচ্ছে। এবং তাকেও এ চা পান করতে বলেছে।

আফসার উদ্দীন নামে জেলা শহরের একজন কলেজ শিক্ষক বলেন, এটা সম্পূর্ণ গুজব, মিথ্যাচার। এগুলো ঠিক না। সবাই সতর্ক থাকুন, গুজবে কান দেবেন না। গুজব বড় ধরণের মিথ্যাচার, বড় ধরনের পাপাচার। গুজব ছড়াবেন না, গুজব বিশ্বাসও করবেন না।

শেরপুর জেলার গণমাধ্যমকর্মী মহিউদ্দিন সোহেল বলেন, আমাকেও অনেকে ফোন করে ওই চা পানের বিষয়ে বলেছে। আমি রীতিমত অবাক হই, দেশের এমন পরিস্থিতিতে একটি স্বার্থান্বেষী মহল উদ্দেশ্য প্রণোদিত ভাবে এ গুজবটি রটিয়ে দিয়েছে। তিনি সবাইকে গুজবে কান না দিতে আহ্বান জানান।

ফেসবুকে ছড়িয়ে পড়া এই গুজব রোধে জেলার আরেক গণমাধ্যমকর্মী ইমরান হাসান রাব্বী তার নিজের টাইমলাইনে লিখেছেন, সত্য মিথ্যা যাচাইয়ের আগে, ইন্টারনেটে শেয়ার পরে...। করোনা প্রতিরোধে হেলিকপ্টার দিয়ে দেশে এন্টি করোনা রাসায়নিক ছিটানো হবে - এটা গুজব।

গুল মরিচ, কালো জিরা ও মধু খেলে করোনা প্রতিরোধ হবে - এটা গুজব। কোন সদ্য ভূমিষ্ঠ শিশু করোনা থেকে বাঁচতে, আজানের কথা বলেই মারা গেছে - এটাও গুজব। করোনা প্রতিরোধে সচেতন হোন, গুজব থেকে সাবধান হোন।

প্রসঙ্গত, আদা, লং, গোলমরিচ ও কালোজিরা দিয়ে চা খেলে করোনাভাইরাস হবে না এমন কথা নাকি জন্মের ৫ মিনিট পর এক শিশু এ কথা বলে মারা যায়। এমন গুজব নিয়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তোলপাড়। কেউ বলছেন বৃহস্পতিবার (২৬ মার্চ) সন্ধ্যায় শিশুটির জন্ম হয়েছে বগুড়ায় আবার কেউ বলছেন রংপুরে। এমন বিভ্রান্তিকর তথ্য দিয়ে মানুষকে আতঙ্কের মধ্যে ফেলেছে একটি মহল। যা গুজব বলে ইতোমধ্যে প্রমাণিত হয়েছে।

বোংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত