ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৫৫ মিনিট আগে English

প্রকাশ : ১৩ মে ২০২০, ২০:৫৫

প্রিন্ট

ময়মনসিংহে শুরু হয়েছে ভার্চুয়াল কোর্ট

ময়মনসিংহে শুরু হয়েছে ভার্চুয়াল কোর্ট

Evaly

ময়মনসিংহ প্রতিনিধি

সরকারি নির্দেশনায় সারাদেশের মতো ময়মনসিংহে শুরু হয়েছে আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে অনলাইনে মামলা শুনানি। বুধবার সকালে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক হেলাল উদ্দিন ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি শুরু করেন।

জেলা ও দায়রা জজ আদালত হতে প্রাপ্ত তথ্য থেকে জানা গেছে, ময়মনসিংহে জজ কোর্টের তিনটি ও চীফ জুডিশিয়াল আদালতের ৬৭টি কোর্টে শুধুমাত্র জামিন শুনানি কার্যক্রম শুরু হয়েছে। প্রতিটি আদালত নিয়মিত নির্ধারিত সময় অনুযায়ী চলবে। ময়মনসিংহে গত সোমবার এ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও আজ বুধবার শুরু হয়েছে।

২৬ এপ্রিল বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতে সাধারণ ছুটিতে আদালত বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেয়া হয়। ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদনের পর ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি হয়।

এ সময় জেলা ও দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, বিশেষ জজ আদালত এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৬ টি ভার্চুয়াল কোর্ট হিসেবে বিচারাধীন মামলার জামিন শুনানি কার্যক্রম চলে। বিচারক তার কক্ষে ও সরকার এবং আসামি পক্ষের আইনজীবীরা নিজস্ব কক্ষে বসে অনলাইনে তাদের বক্তব্য শুনানী করেন। এসব মামলায় শুনানি শেষে বিজ্ঞ বিচারক জামিন শুনানী নিস্পতি করেন।

প্রথম দিনের ভার্চুয়াল আদালতে সরকার পক্ষের অ্যাডভোকেট ওয়াজেদুল ইসলাম ও আসামী অ্যাডভোকেট নুরুল হক বক্তব্য উপস্থাপন করেন। পরে বিজ্ঞ বিচারক হেলাল উদ্দিন ডিজিটাল নিরাপত্তা মামলার এক আসামিকে জামিন দেন।

আদালতের এ কার্যক্রমকে স্বাগত জানিয়ে আইনজীবীরা বলেন, সরকারের এমন সিদ্ধান্ত সময়োপযোগী হয়েছে। যা এ করোনা পরিস্থিতিতে থেমে যাওয়া আদালত কার্যক্রমকে বেগবান করবে। সময়ের চাহিদা অনুযায়ী বিচার প্রক্রিয়া ঠিক মতো চললে বিচারপ্রার্থীরা উপকৃত হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত