ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ওয়াসার পানির বর্ধিত দাম আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জুন ২০২০, ১৪:১৬  
আপডেট :
 ২২ জুন ২০২০, ১৪:২৭

ওয়াসার পানির বর্ধিত দাম আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

ওয়াসার পানির দাম ২৫ শতাংশ হারে বাড়িয়ে বিল আদায়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। আগামী ১০ আগস্ট পর্যন্ত এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এর আগে, গত ১৬ জুন সেবার মান না বাড়িয়ে ১ এপ্রিল থেকে পানির ২৫ শতাংশ দাম বাড়ানোর ঢাকা ওয়াসার সিদ্ধান্ত নিষেধাজ্ঞা চেয়ে রিটের আদেশের জন্য আজকের দিন ধার্য করেন আদালত।

আড়াই মাস আগে কার্যকর হওয়া ওই দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেয়।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক এবং রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ। ওয়াসার পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুবে আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

ওয়াসার আইনজীবী মাহবুবে আলম বলেন, ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা পানির দাম ২৫ শতাংশ বাড়িয়েছিল, সে সিদ্ধান্তটি আগামী ১০ অগাস্ট পর্যন্ত ‘স্থগিত’ করে দিয়েছে দিয়েছে হাই কোর্ট।

রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ বলেন, বাড়তি দামের সিদ্ধান্ত কোর্ট স্থগিত করেনি, নিষেধাজ্ঞা দিয়েছে।

গত এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের ২৫ শতাংশ বাড়িয়েছে। নতুন মূল্যহার অনুযায়ী, আবাসিকের ক্ষেত্রে প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৪৬ পয়সা, যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটার ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত