ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৪২ মিনিট আগে English

প্রকাশ : ০২ জুলাই ২০২০, ১৯:৩১

প্রিন্ট

পাবনায় স্বেচ্ছাশ্রমে ৭ কি.মি সড়ক সংস্কার

পাবনায় স্বেচ্ছাশ্রমে ৭ কি.মি সড়ক সংস্কার
পাবনা প্রতিনিধি

পাবনার সুজানগর উপজেলার নাজিরগঞ্জ-কামালপুর-হাটখালী-রাণীনগর-সৈয়দপুর-আমিনপুর সড়কের ৭ কিলোমিটার রাস্তা ৭ বছর ধরে শত শত ছোট- বড় গর্তে ভরা ছিলো। সংস্কারের অভাবে তা চলাচলের অযোগ্য ছিল।

রাস্তার দু’পাশে দেশখ্যাত গাজনা বিল থাকলেও শ্রীহীন রাস্তার কারণে সে সৌন্দর্যও ম্লান হয়ে গিয়েছিল। সেই খানাখন্দে ভরা সড়কটি গত ৭ দিন ধরে ইট- সুড়কি দিয়ে সংস্কার করেছেন ‘হাটখালী ইউনিয়ন যুবসমাজ।’

তাদের আর্থিকভাবে সহযোগিতা করেছেন তরুণ সমাজসেবক আহম্মেদ ফিরোজ খাঁন। এতে রাস্তাটি আবার চলাচলের উপযোগী হওয়ায় এলাকার যুব সমাজকে অভিনন্দন জানিয়েছে স্থানীয় জনসাধারণ ও জনপ্রতিনিধিরা।

হাটখালী ইউনিয়ন যুবসমাজের উদ্যোক্তা ও সমাজকর্মী ওমর ফারুক বিশ্বাস জানান, দীর্ঘদিন ধরে নাজিরগঞ্জ-কামালপুর-হাটখালী-রাণীনগর-সৈয়দপুর-আমিনপুর সড়কটি চলাচলের অনুপযোগী ছিলো।

রাস্তায় বড় বড় গর্ত সৃষ্টি হলেও সংস্কারে সংশ্লিষ্টরা কোন উদ্যোগ নেননি। এতে সড়ক দিয়ে চলাচলকারি স্কুল-মাদ্রাসার শিক্ষার্থী, যাত্রী ও মালামাল পরিবহনকারী যানবহন চলাচলে মারাত্মক সমস্যা হচ্ছিল।

বেহাল রাস্তার কারণে স্থায়ীয় কৃষকদের ফসলাদি ঘরে তুলতে একদিকে যেমন দুর্ভোগে পড়তে হত, তেমনি গুণতে হত অতিরিক্ত খরচ। সড়ক ও জনপথ বিভাগের এ সড়কটি অবহেলায় পড়ে থাকায় সংস্কারের উদ্যোগ নেন স্থানীয় যুবসমাজ নিয়ে গঠিত ‘হাটখালী ইউনিয়ন যুবসমাজ’।

যুবসমাজ এমন উদ্যোগে নিলে স্থানীয় সমাজসেবক আহম্মেদ ফিরোজ খাঁনর সহযোগিতার হাত বাড়ান। গত ৭ দিন ধরে ‘হাটখালী যুবসমাজ’ এর ব্যবস্থাপনায় ও সদস্যদের স্বেচ্ছাশ্রমে ইট-সুড়কি দিয়ে সংস্কার করা হয় রাস্তার ছোট বড় সব গর্ত। দীর্ঘদিন থেকে অবহেলায় পড়ে থাকা রাস্তাটি আবার চলাচলের উপযোগী হয়ে ওঠে।

হাটখালী ইউনিয়ন যুবসমাজের সদস্য ও মেরামত কাজে অংশ নেয়া যুবক রাজীব, আবদুল্লাহ, সোহেল, সুমন, লেবু বলছিলেন, এ কাজে তারা কোন কষ্ট বোধ করেননি। বরং মনে অনেক তৃপ্তি পেয়েছি যে, সমাজের জন্য একটু ভাল কাজ করতে পারলাম।

এ এলাকার বাসিন্দা আব্দুল খালেক জানান, তরুণ- যুবকরা সমাজ পাল্টে দিতে পারে তার প্রমাণ রাখলেন এ এলাকার যুবকেরা। তাদের উদ্যোগে রাস্তা সংস্কার হচ্ছে দেখে তার মত অন্য সব গ্রামবাসী আনন্দিত বলে জানান তিনি।

হাটখালী ইউনিয়ন যুবসমাজের অন্যতম উদ্যোক্তা সেলিম মোর্শেদ রানা জানান, ‘হাটখালী যুবসমাজের’ ব্যবস্থাপনায় ও সদস্যদের স্বেচ্ছাশ্রমে নাজিরগঞ্জ বাসস্টান্ড থেকে বাদাই ব্রিজ এবং নূরুদ্দিনপুর থেকে সৈয়দপুর পর্যন্ত রাস্তা সংস্কার করা হয়েছে। এমন একটি কাজ করতে পেরে তারা আনন্দিত।

হাটখালী ইউনিয়ন যুবসমাজের এই উদ্যোগকে ধন্যবাদ জানান হাটখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব।

তিনি বলেন, সড়কটি গত ৭ বছর ধরে চলাচলের অযোগ্য হয়ে পড়েছিল। এলাকার যুবসমাজের উদ্যোগে সড়কটি সংস্কার হওয়ায় কয়েকটি ইউনিয়নের জনগণ উপকৃত হবেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত