ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পাটুরিয়া-ঢাকা মহাসড়কে ট্রাকের দীর্ঘ সারি

  শিবালয় প্রতিনিধি

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫২

পাটুরিয়া-ঢাকা মহাসড়কে ট্রাকের দীর্ঘ সারি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে নাব্যতা সংকট ও যানবাহন বৃদ্ধির কারণে আজ ঘাট এলাকায় প্রায় ৮শ’ ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। এ নৌ-রুটের পাটুরিয়া ফেরি ঘাটের বেসিনে প্রায় দেড় মাস ধরে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। ফেরি ঘাটের বেসিনে ড্রেজার দিয়ে পলি অপসারণ করা হলেও স্বাভাবিকভাবে ফেরি চলাচলে সমস্যা হচ্ছে। প্রতিদিনই একটি না একটি ফেরি ঘাট বন্ধ রাখতে হচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

এদিকে গত বৃহস্পতিবার সকাল থেকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় ওই নৌ-রুটের বেশির ভাগ যানবাহন পাটুরিয়া ঘাট দিয়ে পারাপার হওয়ায় পাটুরিয়া ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ যানজটের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের চরের ডাঙ্গা পর্যন্ত তিন কিলোমিটার ও আরিচা-ঢাকা মহাসড়কের উথলীর মোড় পর্যন্ত ৩ কিলোমিটার মোট ৬ কিলোমিটার রাস্তা বিস্তৃত হয়ে পড়েছে।

বিআইডব্লিউটিসি আরিচা অফিস সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার সকাল থেকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় বৃহস্পতিবার থেকে এ ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে।

এদিকে পাটুরিয়া ঘাট এলাকায় যানজট দেখা দেয়ায় বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করায় পণ্যবাহী ট্রাক চালকদের ঘাটেই পড়ে থাকতে হচ্ছে। এ নৌ রুটে ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

ঢাকার যাত্রাবাড়ী থেকে ছেড়ে আসা ফরিদপুরগামী ট্রাক চালক জালাল উদ্দিন জানান, সে গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্তু পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে নাব্যতা সংকট ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে। ঘাটে যানজটের কারণে আজ সকাল ৬টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি। এ রকম প্রায় ৭শ’ ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, এ নৌ রুটে নাব্যতা সংকট ও কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের চাপ বৃদ্ধি ঘাট তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত