ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

কোরআন অবমাননা হয়নি, দাবি মানবধিকার কমিশনের

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ০১ নভেম্বর ২০২০, ১৩:৪০

কোরআন অবমাননা হয়নি, দাবি মানবধিকার কমিশনের

লালমনিরহাটের পাটগ্রামে গণপিটুনিতে নিহত শহীদুন্নবী জুয়েল কোরআন অবমাননা করেনি। গুজব ছড়িয়ে তাকে হত্যার পর লাশ পুড়িয়ে ফেলা হয়েছে। এমনটাই দাবি করেছেন জাতীয় মানবধিকার কমিশনের অভিযোগ ও তদন্ত টিমের পরিচালক আল মাহমুদ ফাউজুল কবির।

রোববার বুড়িমারী জামে মসজিদ, ইউনিয়ন পরিষদ ও ঘটনাস্থল পরিদর্শন শেষে বিভিন্নজনের সাক্ষ্যগ্রহণের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

জাতীয় মানবধিকার কমিশনের অভিযোগ ও তদন্ত টিমের পরিচালক আল মাহমুদ ফাউজুল কবির বলেন, পুরো ঘটনাকে তিন ভাগে ভাগ করে তদন্ত করা হচ্ছে। সাক্ষীরা ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন। ফলে ঘটনাটি পরিকল্পিত কিনা, তা মাথায় রেখে তদন্ত করছি।

তিনি বলেন, মসজিদের ইমাম ও খাদেমের সাথে কথা বলে আমরা নিশ্চিত হয়েছি, নিহত জুয়েল কোরআন অবমাননা করেনি। তার বিরুদ্ধে কোরআন অবমাননার গুজব ছড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, নিহত জুয়েল কেন বুড়িমারীতে এলো? তাকে যখন মারধর করা হচ্ছে তখন তার সাথে থাকা অপর লোকটি তাকে রক্ষার চেষ্টা করেছে কিনা? আবুল হোসেন নামে এক ব্যক্তি তাকে হঠাৎ করে কেন তাকে মারধর করলো? নিহত জুয়েল কোরআন অবমাননা করেছে কিনা? ইউনিয়ন পরিষদ সদস্য হাফিজুল নিহত জুয়েলকে অন্য স্থানে না সড়িয়ে দীর্ঘক্ষণ পরিষদে আটকিয়ে কেন রাখলো? অনেক সময় পর কী কারণে পুলিশকে খবর দেয়া হলো? বহিরাগত লোকজন কার ডাকে আসলো? এ ঘটনায় কারো ইন্ধন আছে কিনা- এমন নানা বিষয়ে তদন্ত করতে হচ্ছে। কমিশন তদন্ত করে ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক পি এম রাহসিন কবির ও সিনিয়ন সহকারী পুলিশ সুপার তাপস সরকার উপস্থিতি ছিলেন।

উল্লেখ্য, লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর কেন্দ্রীয় মসজিদে কোরআন অবমাননার অভিযোগে তুলে বৃহস্পতিবার শহীদুন্নবী জুয়েলকে পিটিয়ে মারে বিক্ষুব্ধরা। পরে লাশ পুড়িয়ে ফেলা হয়।

শহিদুন্নবী জুয়েল রংপুর শহরের শালবন মিস্ত্রীপাড়া এলাকার আব্দুল ওয়াজেদ মিয়ার ছেলে। তিনি রংপুর ক্যান্ট. পাবলিক স্কুল অ্যান্ড কলেজের সাবেক গ্রন্থাগারিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। গত বছর চাকরিচ্যুত হওয়ায় মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন।

এ ঘটনায় ৩টি মামলা হয়েছে। নিহতের পরিবার, বুড়িমারী ইউনিয়ন পরিষদ ও পুলিশ বাদী হয়ে পৃথক পৃথক এ মামলা তিনটি দায়ের করে। জড়িত থাকার অভিযোগে ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আরও পড়ুন:

লালমনিরহাটে যুবককে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ

পিটিয়ে হত্যার পর পুড়িয়ে দেওয়ার ঘটনায় ছায়া তদন্তে র‍্যাব-ডিবি

লালমনিরহাটের ঘটনায় ৩ মামলা

পাটগ্রামে আলেম সমাজের সঙ্গে বৈঠকে প্রশাসন

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত