ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

কঠিন চীবর দান উৎসবে করোনা মুক্তির প্রার্থনা

  কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২০, ১৮:৪২  
আপডেট :
 ১৯ নভেম্বর ২০২০, ১৮:৪৭

কঠিন চীবর দান উৎসবে করোনা মুক্তির প্রার্থনা
কুয়াকাটায় কঠিন চীবর দান উৎসব

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় বৌদ্ধ ধর্মাবলম্বী রাখাইন সম্প্রদায় দানোত্তম শুভ কঠিন চীবর দান উৎসব পালিত হয়েছে। কোভিড-১৯ করোনা থেকে মুক্তি পেতে প্রার্থনা। এছাড়া দেশ ও বিশ্বের সকল প্রাণীও প্রকৃতি, সৃষ্টিও সৃষ্টিকর্তার কল্যাণ কামনায় করা হয়।

কুয়াকাটার সবচেয়ে পুরনো শ্রী-মঙ্গল বৌদ্ধ বিহারে বৃহস্পতিবার বিকেলে এই কঠিন চীবর দান সম্পন্ন হয়েছে।

স্থানীয় বৌদ্ধ ধর্মাবলম্বী রাখাইন সম্প্রদায়ের সূত্রে জানা গেছে, গৌতম বুদ্ধের অনুসারীরা দানোত্তম শুভ কঠিন চীবর দানের জন্য প্রবারণা উৎসবে এ মাসে যে কোনো একদিনের এই দিনটি পালনের জন্য অপেক্ষায় থাকেন তারা। বছর ঘুরে এ দিনটি পালনের জন্য বিশ্বব্যাপী পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

এ উপলক্ষে গৌতম বুদ্ধের পূজারীদের কর্তৃক পূজনীয় ভিক্ষুদের উদ্দেশ্য কঠিন চীবর দান, ধর্মযাজক গৌতম বুদ্ধের অহিংস ধর্ম নিয়ে আলোচনা সভা, প্রদীপ প্রজ্বলন, পূজা ও সমবেত প্রার্থনা।

তেননান রাখাইন জানান, ভিক্ষুদের চীবর দান দিতে আসা উপাসকসহ আরো জেলার বিভিন্ন রাখাইন পল্লী থেকে আসা রাখাইনরা সবাইকে চীবর দানের পুণ্যদান ও শুভেচ্ছা জানায়। পরে সমবেত প্রার্থনায় আগত ভিক্ষু সংঘ দেশ-বিদেশের কোভিড-১৯ করোনা থেকে মুক্তি পেতে, বিশ্বের সকল প্রাণীও প্রকৃতির কল্যাণে প্রার্থনা করা হয়।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত