ঢাকা, বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭ আপডেট : ৪৬ মিনিট আগে English

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২০, ১৭:৩৭

প্রিন্ট

মেঘ কাটতেই তাপমাত্রা কমলো ৫ ডিগ্রি

মেঘ কাটতেই তাপমাত্রা কমলো ৫ ডিগ্রি
সকালে কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে রাজধানী। ছবি: সৈয়দ মেহেদী হাসান

নিজস্ব প্রতিবেদক

দুদিনের বৃষ্টির পর মেঘ কেটে যেতেই ঝকঝকে রোদ উঠলো সারাদেশের আকাশে। আর এতে এক ধাক্কায় তাপমাত্রা কমে গেল চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস। এতে সোমবার ভোর থেকেই আরো জেঁকে বসেছে শীত।

আবহাওয়াবিদদের আগের পূর্বাভাস অনুযায়ী মেঘ কেটে গিয়েই তাপমাত্রা কমেছে। তবে দেশের বেশির ভাগ স্থানে তাপমাত্রা চার থেকে ছয় ডিগ্রি কমলেও রাজধানীর তাপমাত্রা কমেছে পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানীতে দুদিন আগেও দেখা মেলেনি শীতে। অথচ সোমবার সকাল থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে। অনেকেই গরম কাপড় পরে বাইরে বেরিয়ে আসেন। কিংবা অফিস বা কর্মস্থলেও দেখা যায় গরম কাপড় পড়তে।

আবহাওয়াবিদ উমর ফারুক বাংলাদেশ জার্নালকে বলেন, সোমবার ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তি থাকলেও দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

শীতের প্রকোপ বাড়ার কারণ প্রসঙ্গে উমর ফারুক বলেন, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থিত লঘুচাপটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘু চাপে পরিণত হয়েছে। যা আরও ঘণীভূত হতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁর বাদলগাছিতে ১০ ডিগ্রি ৩ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে ভোরের দিকে হালকা কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত