ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

নদী খুঁড়তেই বেরিয়ে এলো ১০ প্রাচীন মূর্তি

  জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২০, ২০:০১  
আপডেট :
 ২২ ডিসেম্বর ২০২০, ২০:০৮

নদী খুঁড়তেই বেরিয়ে এলো ১০ প্রাচীন মূর্তি
ছবি- প্রতিনিধি

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আটাপুর ইউনিয়নের পাথরঘাটা এলাকায় তুলশীগঙ্গা নদী খননের সময় ১০টি প্রাচীন মূর্তি পাওয়া গেছে।

মঙ্গলবার বিকেলে মূর্তিগুলো উদ্ধার করে স্থানীয় প্রশাসন। প্রশাসনের ধারণা, মূর্তিগুলো কষ্টিপাথরের। তবে পরীক্ষার পর বিস্তারিত জানা যাবে।

আটাপুর ইউপি চেয়ারম্যান আ.স.ম সামসুল আরেফিন চৌধুরী বাংলাদেশ জার্নালকে বলেন, ভেকু দিয়ে নদী খননের সময় প্রথমে ১টি লক্ষীমূর্তি পাওয়া যায়। আমি খবর পেয়ে স্থানীয়দের সহায়তায় সেগুলো উদ্ধার করে ইউএনও অফিসে জমা দেই এবং খনন কাজ সাময়িক বন্ধ রাখতে বলি।

স্থানীয় হিন্দুদের বরাত দিয়ে চেয়ারম্যান আরো বলেন, ৭শ' থেকে ৮শ' বছর আগে পাল বংশীয় রাজা মহীপাল এখানে রাজত্ব করেছিলেন। সেই সময় তিনি প্রায় ২০ বছর রাজত্ব করেন। স্থানীয় হিন্দুরা ধারণা করছেন, মূর্তিগুলো সেই আমলের হতে পারে।

এ বিষয়ে পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার বরমান হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, একটি মূর্তি পাওয়ার পরে আমি ঘটনাস্থলে উপস্থিত হয়ে আবারো মাটি খননের কাজ শুরু করি। শুরুর পরে একসঙ্গে জোড়া লাগানো বিষ্ণুমূর্তিসহ বিভিন্ন দেব-দেবীর আরও ৯টি মূর্তি বের হয়ে আসে।

তিনি বলেন, পরে মূর্তিগুলো জেলা প্রশাসকের কার্যালয়ের ট্রেজারি অফিসে জমা দেয়া হয়। বিশেষজ্ঞ দিয়ে এগুলো পরীক্ষার পর বিস্তারিত জানা যাবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত