ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২১, ০৮:০৩

প্রিন্ট

নানা আয়োজনে পালিত হবে অধ্যাপক হাশেমের ৭৪তম জন্মজয়ন্তী

নানা আয়োজনে পালিত হবে অধ্যাপক হাশেমের ৭৪তম জন্মজয়ন্তী
ছবি: সংগৃহীত

জার্নাল ডেস্ক

নানা আয়োজনের মধ্যে দিয়ে নোয়াখালীর আঞ্চলিক ভাষায় সহস্রাধিক গানের রচয়িতা, সুরকার ও গায়ক অধ্যাপক মোহাম্মদ হাশেমের ৭৪তম জন্মজয়ন্তী পালনের উদ্যোগ নিয়েছে ‘মোহাম্মদ হাশেম ফাউন্ডেশন’।

আগামী রোববার (১০ জানুয়ারি) দুপুর আড়াইটায় মোহাম্মদ হাশেমের সমাধিতে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হবে। এরপর একটি র‌্যালি পৌঁছে যাবে নোয়াখালী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে।

এদিন বিকেল ৩টায় নোয়াখালী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা, শিল্পী মোহাম্মদ হাশেমের জীবনের নিয়ে নির্মিত তথ্যচিত্র প্রদর্শনী, তার রচিত জনপ্রিয় গানের অনুষ্ঠানসহ নানা কর্মসূচি’র মধ্যে দিয়ে পালিত হবে এ জন্মজয়ন্তী।

কবি, প্রবন্ধকার ও নোয়াখালীর সাবেক সরকারি কৌঁশুলি কাজী খসরু’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোয়াখালী সরকারি কলেজের সদ্য সাবেক অধ্যক্ষ প্রফেসর আল-হেলাল মো. মোশাররফ হোসেন।

শিল্পীর পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখবেন মোহাম্মদ হাশেম ফাউন্ডেশনের সদস্য সচিব সাংবাদিক মুস্তফা মনওয়ার সুজন।

সম্মিলিত সাংস্কৃতিক জোট, নোয়াখালী জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমদাদ হোসেন কৈশোরের সঞ্চালনায় আলোচনায় আরো অংশ নেবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমীন, সম্মিলিত সাংস্কৃতিক জোট নোয়াখালী জেলা সভাপতি বিমলেন্দু মজুমদার, নাট্যকার-পরিচালক ও নোয়াভিশনের ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদ রাহমান।

মেহেদী হাসানের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান সমন্বয় করবেন সংগীত শিল্পী রায়হান কায়সার হাশেম। এছাড়া মোহাম্মদ হাশেমের লেখা গান নিয়ে সাজানো অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন শিল্পী শাহনাজ হাশেমসহ হাশেম পরিবারের সদস্য ও জেলার বিশিষ্ট শিল্পীরা।

মোহাম্মদ হাশেম জন্মজয়ন্তীর অনুষ্ঠানমালা সরাসরি সম্প্রচার করবে নোয়াভিশন।

প্রসঙ্গত, ১৯৪৭ সালের ১০ জানুয়ারি নোয়াখালী সদর উপজেলার শ্রীকৃষ্ণপুর গ্রামে জন্মগ্রহণ করেন নোয়াখালীর আঞ্চলিক ভাষায় সহস্রাধিক গানের রচয়িতা, সুরকার ও গায়ক অধ্যাপক মোহাম্মদ হাশেম। গত বছরের ২৩ মার্চ তিনি মৃত্যুবরণ করেন। এই গুণী শিল্পীর স্মৃতি সংরক্ষণ, তার গানের চর্চা অব্যাহত রাখার প্রত্যয়ে এরই মধ্যে গঠন করা হয়েছে মোহাম্মদ হাশেম ফাউন্ডেশন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত