ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২১, ১৪:৫২

প্রিন্ট

এমআইএসে ১৮শ' বয়স্ক ভাতার কার্ড বাতিল

এমআইএসে ১৮শ' বয়স্ক ভাতার কার্ড বাতিল
ফাইল ছবি

নজরুল ইসলাম, সিরাজগঞ্জ প্রতিনিধি

এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) কার্যক্রমে বয়সের অসংগতি ধরা পড়ায় সিরাজগঞ্জ সদর উপজেলার প্রায় ১ হাজার ৮শ' জন নারী পুরুষের বয়স্ক ভাতার কার্ড বাতিল করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের টাকা দিয়ে জাতীয় পরিচয়পত্রে বয়স জালিয়াতি করে দীর্ঘদিন ধরে বয়স্ক ভাতার সুবিধা নিয়ে আসছিলেন বলে অভিযোগ তাদের বিরুদ্ধে।

উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা যায়, সরকারিভাবে ১৯৯৭-৯৮ অর্থবছর থেকে বয়স্কদের জন্য এই ভাতা চালু করা হয়েছে। বয়স্ক ভাতার ক্ষেত্রে পুরুষদের জন্য নির্ধারিত বয়স ৬৫ এবং নারীদের জন্য ৬২ বছর। সর্বশেষ তথ্য অনুযায়ী এ উপজেলায় ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ১৫ হাজার ৮৯০ জন।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. সোহেল রানা বলেন, সমাজের অবহেলিত দুস্থ, গরিব মানুষ বয়স্ক ভাতার সুবিধা নেয়ার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে যান। তারা টাকার বিনিময়ে বয়স জালিয়াতি করে বয়স্ক ভাতার সুবিধা করে দিতেন। ফলে অধিক বয়সের মানুষের চেয়ে কম বয়সের লোকজন বেশি সুবিধা পেত। এমন অভিযোগ সমাজসেবা অধিদপ্তরে আসার পর চলতি বছর অধিদপ্তরের নির্দেশে এমআইএস কার্যক্রম পরিচালনা শুরু করা হয়।

২০১৮-১৯ অর্থবছরে প্রাথমিকভাবে ৭৭টি উপজেলায় কার্যক্রম পরিচালনা করে জালিয়াতির প্রমাণ পাওয়ার পর ২০১৯-২০ অর্থবছর থেকে সারাদেশে একযোগে এ কার্যক্রম চালু করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সিরাজগঞ্জ সদর উপজেলার ১০টি ইউনিয়নে বয়সের অসংগতির কারণে প্রায় ১ হাজার ৮ শত নারী পুরুষের বয়স্ক ভাতার কার্ড বাতিল হয়েছে। আর এ কাজে সহযোগিতা করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা ও সমাজ কর্মীরা।

এদিকে, পৌরসভায় বয়সের কোন অসংগতি না পাওয়ায় বয়স্ক ভাতার একটি কার্ডও বাতিল হয়নি বলে জানা যায়।

ইউনিয়ন পরিষদে কর্মরত উদ্যোক্তারা জানান, অনলাইনে সমাজসেবার সফটওয়্যারের মাধ্যমে ভাতাভোগীর বহি নম্বর, জন্ম তারিখ ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর দিয়ে অনুসন্ধান করলে সব তথ্য বের হয়ে আসে। যদি কোনো ভাতাভোগীর বয়স ৬৫ বা ৬২-এর কম হয়, তবে সফটওয়্যার তা ইনভেলিড লেখা দেখায়। এভাবে এমআইএস কার্যক্রমে বয়স জালিয়াতি ধরা পড়ে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত