ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

চসিক নির্বাচনে ‘হতাশ’ কমিশনার মাহবুব

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ১৮:৩১  
আপডেট :
 ২৮ জানুয়ারি ২০২১, ১৮:৪২

চসিক নির্বাচনে ‘হতাশ’ কমিশনার মাহবুব
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনিয়মের নির্বাচনের একটি মডেল মন্তব্য করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, আগামীতে দেশব্যাপী যেসব নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে এই মডেল অনুসরণ করা হলে, একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্বসভায় আমরা আত্মমর্যাদা সমুন্নত রাখতে পারবো না।

বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশন ভবনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, চসিক নির্বাচনে যে অরাজকতা দেখা গেছে, তাতে আমি হতাশ। আমার আশঙ্কাই শেষ পর্যন্ত সত্য হলো এবং সাবধান বাণীতে কোনো কাজ হলো না। নির্বাচনের পূর্বে ও নির্বাচনকালে মোট চারজনের প্রাণহানি প্রকারান্তরে চারটি পরিবারের প্রাণহানির নামান্তর।

তিনি বলেন, সহিসংতা, কেন্দ্র দখল, পুলিশের গাড়ি ও ইভিএম ভাঙচুর ইত্যাদি ঘটনা এই নির্বাচনকে কলঙ্কিত করেছে। এ ধরনের তাণ্ডব বন্ধ করতে আমাদের সুষ্ঠু নির্বাচনের পথ খুঁজে পেতে হবে। নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন ব্যতীত তা সম্ভব হবে না।

এজন্য দলমত-নির্বিশেষে সকলের ঐকমত্য হওয়া প্রয়োজন বলেও মনে করেন তিনি।

চট্টগ্রাম নির্বাচনে সাড়ে ২২ ভাগ ভোট পড়েছে উল্লেখ করে মাহবুব তালুকদার বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট পড়েছে শতকরা সাড়ে ২২ ভাগ মাত্র। এত অল্পসংখ্যক ভোট গণতন্ত্র প্রতিষ্ঠার নিয়ামক হতে পারে না। এই পরিস্থিতি নির্বাচনের প্রতি জনগণের আস্থাহীনতার পরিচায়ক, যা গণতন্ত্রের জন্য এক অশনিসংকেত। সুষ্ঠু পরিবেশে অবাধ, নিরপেক্ষ, আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন হলে ভোটার উপস্থিত অবশ্যই বেশি হতো।

তিনি বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছরে আমরা সার্বিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান করতে পারব না, তা মেনে নেওয়া যায় না।

আরও পড়ুন-

চসিক নির্বাচন: হাল ছেড়ে দিয়ে ঘরে বসেছিল বিএনপি

কাউন্সিলর পদে জয়ী হয়নি বিএনপি-জামায়াতের কেউ

বাংলাদেশ জার্নাল/আর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত