ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২১, ০৪:৩০

প্রিন্ট

ঝিনাইদহের মর্নিংবেল চিল্ড্রেন একাডেমি

বন্ধ স্কুলেও চলছে ‘মানবিক কার্যক্রম’

বন্ধ স্কুলেও চলছে ‘মানবিক কার্যক্রম’
স্কুলটিতে সারাবছরই চলে বিভিন্ন মানবিক কার্যক্রম। ছবি: প্রতিনিধি।

মামুন সোহাগ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ প্রায় বছর পেরিয়ে নতুন মাস গুনছে। সরকারি বিদ্যালয় গুলোর কথা বাদ দিয়ে বেসরকারি, কিন্ডারগার্ডেন বা একাডেমি গুলোর নাজুক অবস্থা। খোঁজ নিলে দেখা মিলবে প্রায় সবগুলো প্রতিষ্ঠান প্রায় টিকে থাকার ঝুঁকিতে রয়েছে। এমনই এক স্কুল ঝিনাইদহের মর্নিংবেল চিল্ড্রেন একাডেমি। করোনা মাড়িয়ে তবুও থেমে নেই তাদের মানবিক কার্যক্রম।

গড়িমসি করে কেটেছে করোনার প্রথম ধাক্কা। তখনও সরব ছিলো প্রতিষ্ঠানটি। দাড়িয়েছেন মানুষে পাশে। সংক্রমণের দ্বিতীয় ধাপে অসহায় ও হতদরিদ্র মানুষের সাহায্য এবারও কার্যক্রম অব্যাহত রেখেছে এই প্রতিষ্ঠানটি। মানবতার ডাকে সাড়া দিয়ে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত।

প্রতিদিন শহরের নানান পাড়া মহল্লায় সচেতনতামূলক প্রচারনা ও মাস্ক বিতরণ করে সচেতনতার ফেরি হয়ে মাইক হাতে হেঁকে যাচ্ছেন এই প্রতিষ্ঠানটির শিক্ষকগণ। গেলো বছর মার্চে প্রথম করোনা রোগী শনাক্ত হলেও এ বছর মার্চে পরিস্থিতি খারাপ। রমজান মাসের শুরুতেই সংক্রমণ ও আক্রান্তের ভয়াবহতা কমাতে লকডাউন বা বিধি নিষেধ আরোপ করা হয়। ফলে বিপাকে পড়েছেন হতদরিদ্র ও নিম্ন আয়ের মানুষেরা।

নিম্ন আয়ের অসহায় মানুষের কথা চিন্তা করে এই সংকটকালীন পরিস্থিতিতে মর্নিংবেল চিল্ড্রেন একাডেমির পক্ষ থেকে ইফতার সামগ্রীসহ খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে এবং রমজান মাসব্যাপী চলমান থাকবে তাদের এই কার্যক্রম।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠাতা পরিচালক শাহীনূর আলম লিটন বলেন, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় নিদারুণ অর্থ কষ্টে আছি। তারপরও মানবিক কারনে ও সামাজিক দায়িত্ববোধ থেকেই কর্মহীন অনাহারী মানুষগুলোর পাশে সাধ্যমতো থাকার চেষ্টা করছি। কারন আমরা সবাই মিলে ভালো থাকতে চাই। প্রাণের শহরটাকে ভালো রাখতে চাই।

তদুপরি গতবছর করোনা শুরুর প্রথম থেকেই নেপথ্যেরে নায়ক হয়ে কাজ করে গেছেন এই প্রতিষ্ঠানটি। সচেতনতামূলক হ্যান্ডবিল ছাপিয়ে হাটে-ঘাটে পথে-প্রান্তরে শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারনা করে গেছেন। কর্মহীন প্রায় ৫০০ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান, ইফতার সামগ্রী, ঈদ বস্ত্র প্রদান ও ঈদ সামগ্রী প্রদান, ঝিনাইদহ স্বাস্থ্য বিভাগে দু’দফায় প্রায় ৪০ হাজার টাকার নিরাপত্তা সামগ্রী বিতরণ, জীবাণুনাশক ট্যানেল নির্মাণসহ নানাবিধ কার্যক্রম চালিয়ে গেছে প্রতিষ্ঠানটি।

শুধু মহামারি করোনাভাইরাস দূর্যোগকালেই নয়, মর্নিংবেল চিল্ড্রেন একাডেমির উদ্যোগে সারাবছরই মানুষের দারপ্রান্তে গিয়ে সেবা পৌঁছে দিচ্ছেন শিক্ষকেরা। কখনো শীতবস্ত্র বিতরণ, কখনো মৌসুমি ফল বিতরণ, সবজি বিতরণসহ নানা কাজের উপস্থিতি লক্ষ্য করা যায়। এছাড়া করোনা দুর্যোগেও শিক্ষকদের একটা টিম পাড়া-মহল্লায় গিয়ে অসহায় মানুষদেরকে সেবা প্রদান করছেন। সবার সুবিধা-অসুবিধা খোঁজ-খবর নিয়ে প্রয়োজনে সহযোগিতা করছেন প্রতিষ্ঠানটির শিক্ষকেরা।

প্রসঙ্গত ঝিনাইদহ শহরের আদর্শপাড়ায় মর্নিংবেল চিল্ড্রেন একাডেমি নামে শিক্ষাপ্রতিষ্ঠানটি গড়ে ওঠে ২০০২ সালে। বর্তমানে ২২ জন শিক্ষক এবং ৩৫০ জন শিক্ষার্থী নিয়ে ব্যতিক্রমী এই শিক্ষাপ্রতিষ্ঠানের পথচলা। ঝিনাইদহের শিক্ষা, সংস্কৃতি ও সামাজিক অঙ্গনে পরিচিত একটি নাম প্রতিষ্ঠানটির প্রধান শাহিনুর লিটন। ব্যক্তিগতভাবে তিনি নানা সাংস্কৃতিক কাজে সম্পৃক্ত থাকেন। জেলার বিহঙ্গ সাংস্কৃতিক সংগঠনটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তিনি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত