ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

স্বাস্থ্যকর খাবার এবং নিয়মিত হাঁটায় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২১, ০৩:০৭

স্বাস্থ্যকর খাবার এবং নিয়মিত হাঁটায় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ
ছবি: প্রতিনিধি

বর্তমান প্রজন্মের সবার মাঝে অস্বাস্থ্যকর খাবার গ্রহণের প্রবণতা অসংক্রামক রোগ বৃদ্ধির জন্য অন্যতম দায়ী। এছাড়াও নিয়মিত শারীরিক পরিশ্রম না করা, ক্ষতিকর মাদক সেবনের ফলেও মানুষ এই জাতীয় রোগে আক্রান্ত হচ্ছে। ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সম্মিলিত প্রয়াসে আয়োজিত ‘অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে বিদ্যালয়ে হেঁটে যাতায়াত’ শীর্ষক মতবিনিময় সভায় বিশেষজ্ঞরা এই মতবাদ ব্যক্ত করেন।

দেশে বর্তমানে মোট মৃত্যুর ৬৭ শতাংশের কারণ অসংক্রামক রোগ। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলা, নিয়মিত শারীরিক পরিশ্রম করা, ক্ষতিকর মাদক ও তামাকজাত দ্রব্য পরিহারের মাধ্যমে সংক্রামক রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের কৈবর্ত সভাকক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেন, স্বাস্থ্যকর খাবারের যোগানের অভাব এবং অতিরিক্ত দাম, ব্যায়াম ও হাঁটার অনুকূল পরিবেশ না থাকা, উন্মুক্ত স্থান- খেলার মাঠের অভাব, প্যাকেটজাত খাদ্যদ্রব্য ও তামাকজাত দ্রব্যের সহজলভ্যতার কারণে অসংক্রামক রোগ বহুলাংশে বেড়ে যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে স্বাস্থ্যকর খাবার গ্রহণ ও কোমল পানীয়, ফাস্টফুড, প্যাকেটজাত খাবার ও তামাকজাত দ্রব্য গ্রহণ থেকে বিরত থাকা, স্বল্প দূরত্বের পথ ও বিদ্যালয়ে হেঁটে যাতায়াত করা, প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা অথবা শারীরিক ব্যায়াম করা, শিশুদের খেলাধূলা ও সাইকেল চালানোর সুযোগ সৃষ্টি, সর্বোপরি ব্যক্তি পর্যায়ে আচরণগত পরিবর্তন ও সচেতনতা বৃদ্ধি প্রয়োজন।

সভায় বক্তারা আরও বলেন, বর্তমানে শিশু কিশোররা বাইরের খাবার, বিভিন্ন ধরণের ফাস্টফুডের দিকে বেশি ঝুঁকে পড়ছে। এর অন্যতম কারণ বাইরের এসব খাদ্যদ্রব্যের আকর্ষণীয় মোড়ক, চটকদার বিজ্ঞাপন এবং সহজলভ্যতা। তারা বিশেষত বিদ্যালয়ের আশেপাশে অস্বাস্থ্যকর খাদ্য, কোমলপানীয় এবং তামাকজাত পণ্যের প্রাপ্যতা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করার প্রতি জোর দেন। এছাড়াও শিক্ষার্থীদের বিদ্যালয়ে হেঁটে যাতায়াত করার প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টির কথাও বলেছেন। সভায় অভিভাবকগণও তাদের সন্তানদের অস্বাস্থ্যকর খাবার না দেওয়ার অঙ্গীকার করেন।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর পরিচালক গাউস পিয়ারীর সভাপতিত্বে এবং সিনিয়র প্রজেক্ট অফিসার জিয়াউর রহমানের সঞ্চালনায় মতবিনিময় সভায় সংস্থার কর্মকর্তাদের পাশাপাশি আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক এম এ মান্নান মনির সহ শিক্ষার্থীরাও তাদের বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত