ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কলাপাড়ায় ঐতিহ্যবাহী মহিষের লড়াই

  পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ২১:৩৬

কলাপাড়ায় ঐতিহ্যবাহী মহিষের লড়াই
ছবি- প্রতিনিধি

পটুয়াখালীর কলাপাড়ায় ঐতিহ্যবাহী মহিষের লড়াই অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলার বালিয়াতলী ইউনিয়নের লেমুপাড়া গ্রামের আবাসন সংলগ্ন বিলে এ লড়াই অনুষ্ঠিত হয়।

স্থানীয় মো. শাহজাহান তালুকদার ও মো. কামাল তালুকদার এর আয়োজন করেন। লড়াইয়ে তাদের দুটি বলি মহিষ অংশ নেয়। থেমে থেমে চলে এ লড়াই। যা দেখতে উল্লাসিত দর্শকরা ছিলো বিলের চারপাশে।

স্থানীয়রা জানায়, দুইটি মহিষ প্রচণ্ডভাবে একে অপরকে হারানোর জন্য যুদ্ধ চালাচ্ছিলো। লড়াই শেষ না হলেও মহিষ পালক ওই মহিষ দুটিকে বিভক্ত করার চেষ্টা করেছেন। কিন্তু কোনো কিছুতেই যেন থামছিলো না মহিষ দুটি। প্রায় ৩০ মিনিট লড়াইয়ের এক পর্যায় মো. কামাল তালুকদারের মহিষ মো. শাহজাহান তালুকদারের মহিষকে পরাজিত করে।

বলি মহিষের মালিক শাহজাহান তালুকদার বলেন, বাড়িতে অনেক মহিষ আছে। তবে চেলা দেয়ার জন্য গত ১১ দিন আগে এ মহিষটি কেনা হয়েছে। চাচাতো ভাইয়ের ছেলের একটি বলি মহিষের সাথে লড়াই দেয়া দেয়া হয়। এতে তার মহিষটি পরাজিত হয়েছে বলে তিনি জানিয়েছেন।

অপর মহিষের মালিক কামাল তালুকদার জানান, মহিষের লড়াই গ্রাম বাংলার ঐতিহ্য। তাদের বাপ-দাদারা বিগত দিনে এরকম আয়োজন করেছেন। তারাও পারিবারিকভাবে এ মহিষের লড়াইয়ের অয়োজন করছেন।

বলিয়াতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হুমায়ুন কবির বলেন, শান্তিপূর্ণ পরিবেশের মধ্যেদিয়ে এ মহিষের লড়াই সম্পন্ন হয়েছে। আমিও সেখানে উপস্থিত ছিলাম। এমন লড়াই এখন আর সচারাচর দেখা যায় না।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত