ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাষ্ট্রপতির সম্মতি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৫:৫৮

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাষ্ট্রপতির সম্মতি
ছবি: সংগৃহীত

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট ও ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে পেশ করার সম্মতি দিয়েছেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সংসদে এই বাজেট পেশ করেন।

রাষ্ট্রপতি বিকেল ২টা ৪৫ মিনিটে জাতীয় সংসদ ভবনে তাঁর অফিসে এই সম্মতি দেন। এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (আইআরডি) সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুমিন, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন এবং বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি হিসেবে শপথ নেয়ার পর প্রথমবারের মতো জাতীয় সংসদ ভবনে প্রবেশ করলে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মোঃ শামসুল হক টুকু, চিফ হুইপ নুর-ই আলম চৌধুরী, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা তাঁকে স্বাগত জানান। পরে তিনি সপ্তম তলায় অবস্থিত নিজ চেম্বারে অবস্থান করেন।

মো. সাহাবুদ্দিন এর আগে সংসদ ভবনে প্রবেশ করলেও এবারই প্রথম তিনি রাষ্ট্রপতি হিসেবে এলেন। এর আগে তিনি সরকারি কর্মকর্তা ও বিশিষ্ট নাগরিক হিসেবে বিভিন্ন অধিবেশনে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেন।

সর্বশেষ গত এপ্রিলে জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত বিশেষ অধিবেশনে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন। অবশ্য শপথ না নিলেও সে সময় তিনি রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেয়া বাজেটে সম্মতি দেন। অর্থবিল হিসেবে বাজেট সংসদে উপস্থাপনের আগে রাষ্ট্রপতি সুপারিশ গ্রহণের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সংবিধানের ৮২ অনুচ্ছেদে বলা হয়েছে (কোনো অর্থ বিল অথবা সরকারি অর্থ ব্যয়ের প্রশ্ন জড়িত রহিয়াছে এমন কোনো বিল) রাষ্ট্রপতির সুপারিশ ব্যতীত সংসদে উত্থাপন করা যাইবে না।

বাজেটে (অর্থবিল) সুপারিশ ছাড়াও রাষ্ট্রপতির গ্যালারিতে বসে বাজেট উপস্থাপন প্রত্যক্ষ করছেন মো. সাহাবুদ্দিন।

আরও পড়ুন: উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে: রাষ্ট্রপতি

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত