ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ভাষা দিবসে উৎসবে মেতেছিল দুই বাংলার মানুষ

ভাষা দিবসে উৎসবে মেতেছিল দুই বাংলার মানুষ

আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে বুধবার রঙে রংঙে সেজে উঠেছিল বেনাপোল-পেট্রোপোল সীমান্ত। গান, কবিতা আর বক্তৃতায় দিবসটিকে স্মরণীয় করে রেখেছেন দুই বাংলার মানুষ।

সীমান্তের নোম্যান্স ল্যান্ডে অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুই বাংলার রাজনীতিবিদ, ব্যবসায়ী, সংস্কৃতিক দল এবং দুই দেশের সরকারের প্রতিনিধিরা। বেনাপোল ও বনগাঁও পৌরসভা যৌথভাবে এই মিলনমেলার আয়োজন করে। সকাল ৯টায় প্রথম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ভারতের পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। উদ্বেধনী ভাষণে তিনি বলেন, ‘আমি বাঙালি, এটা আমার অহংকার, কাঁটাতারের বেড়া আমাদের বন্ধনকে আটকাতে পারবে না। আগামী ২০ বছরের মধ্যে দুই বাংলা এক হয়ে যাবে।’

এতে আরও উপস্থিত ছিলেন অনগ্রসর শ্রেনী কল্যান মন্ত্রী শ্রী উপেন্দ্র নাথ বিশ্বাস ও বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারন সম্পাদক মাহবুবউল আলম হানিফ, বেনাপোল বন্দরের পরিচালক নিতাই চন্দ্র সেন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন। এছাড়াও দুই দেশের বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ নেতা, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের নেতৃবৃন্দ অনুষ্ঠানে যোগ দেন।

ভারত-বাংলাদেশ গঙ্গা-পদ্মা লেঙ্গুয়েজ ইউনিটি কাউন্সিল ২০০২ সাল থেকে মাতৃভাষা দিবস পালন করে আসছে। এবারও এর ব্যতিক্রম হয়নি। বুধবার দুই দেশের কমপক্ষে ২০টি সংগঠন এই মিলনমেলায় সামিল হয়। বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল বলেন,‘এবার ষোলো বছরে পা রাখলো আমাদের এই ভাষা উৎসব। এটি দুই বাংলার ভাষাভাষীদের মধ্যে বিশ্বাস আর যোগাযোগ দৃঢ় করেছে।’

অনুষ্ঠানে ভারতের শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জিব চট্রপাধ্যায় ও অনুপম রায়ের মত জনপ্রিয় লেখক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে একুশের সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের দুই জনপ্রিয় শিল্পী ফাতেমাতুজ্জোহরা ও কিরন চন্দ্র রায়।

সূত্র: ইন্ডিয়া টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত