ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

আজ আনন্দ র‍্যালি, যেসব সড়কে চলাচল করবেন

আজ আনন্দ র‍্যালি, যেসব সড়কে চলাচল করবেন

উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের সাফল্য উদযাপনে আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার।

অনুষ্ঠানে যোগ দিতে রাজধানীর নির্ধারিত ৯টি পয়েন্ট থেকে ৫৭টি মন্ত্রণালয়/বিভাগ এবং অধীন দফতরগুলোর কর্মকর্তা/কর্মচারী ও সাধারণ জনগণ ব্যানার, ফেস্টুনসহ র‍্যালি নিয়ে স্টেডিয়ামে ঢুকবেন। এ সময়ে সড়কে চলাচলের জন্য বিশেষ দিকনির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপির বিবৃতিতে জানানো হয়, সংশ্লিষ্ট সবাই ২২ মার্চ দুপুর ২টার পর থেকে বাংলাদেশ সচিবালয়সহ ঢাকা শহরের বিভিন্ন এলাকার সরকারি অফিস থেকে গাড়িযোগে অথবা পায়ে হেঁটে সমবেত স্থলে জড়ো হবেন। বিকাল ৪টায় নির্দিষ্ট রুট দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের আনন্দ র‍্যালি স্টেডিয়ামে প্রবেশ করবে। এসব সমবেত স্থল ও র‍্যালি গতিপথ নির্ধারণ করে দিয়ে তা মেনে চলতে অনুরোধ জানিয়েছে ডিএমপি।

যেসব পয়েন্ট ও রুট দিয়ে চলাচল করবেন-

১। বাংলা একাডেমি ও সংলগ্ন এলাকায় সমবেত হয়ে (১) প্রধানমন্ত্রীর কার্যালয়, (২) সেতু বিভাগ, (৩) প্রতিরক্ষা মন্ত্রণালয়, (৪) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, (৫) মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, (৬) পরিকল্পনা বিভাগ, (৭) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, (৮) বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, (৯) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, (১০) প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং (১১) জাতীয় সংসদ সচিবালয়ের সদস্যরা বাংলা একাডেমি-দোয়েল চত্ত্বর-আব্দুল গণি রোড-জিপিও দিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পশ্চিম গেইটে প্রবেশ করবেন।

২। শিল্পকলা একাডেমি ও মৎস্য ভবন সংলগ্ন এলাকায় সমবেত হয়ে (১) মন্ত্রিপরিষদ বিভাগ, (২) জনপ্রশাসন মন্ত্রণালয়, (৩) পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, (৪) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, (৫) কৃষি মন্ত্রণালয়, (৬) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, (৭) বাণিজ্য মন্ত্রণালয়, (৮) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, (৯) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, (১০) পররাষ্ট্র মন্ত্রণালয়, (১১) খাদ্য মন্ত্রণালয় (১২) বিদ্যুৎ বিভাগ এবং (১৩) জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সদস্যরা শিল্পকলা একাডেমি-মৎস ভবন-কদম ফোয়ারা-প্রেস ক্লাব-পল্টন-বায়তুল মোকাররম-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উত্তর গেইট দিয়ে প্রবেশ করবেন।

৩। শিশু একাডেমি ও দোয়েল চত্ত্বর সংলগ্ন এলাকায় সমবেত হয়ে (১) মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, (২) পরিবেশ ও বন মন্ত্রণালয়, (৩) অর্থ বিভাগ, (৪) অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, (৫) আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, (৬) স্বাস্থ্য সেবা বিভাগ, (৭) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার বিভাগ, (৮) জননিরাপত্তা বিভাগ, (৯) সুরক্ষা সেবা বিভাগ, (১০) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, (১১) তথ্য মন্ত্রণালয়, (১২) বস্ত্র ও পাট মন্ত্রণালয়, (১৩) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, (১৪) আইন ও বিচার বিভাগ, (১৫) লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ এবং (১৬) ভূমি মন্ত্রণালয়ের সদস্যরা শিশু একাডেমি-আব্দুল গণি রোড-জিপিও-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পশ্চিম গেইট দিয়ে প্রবেশ করবেন।

৪। সোহরাওয়ার্দী উদ্যান ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন এলাকায় সমবেত হয়ে (১) স্থানীয় সরকার বিভাগ, (২) পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, (৩) ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, (৪) ধর্মবিষয়ক মন্ত্রণালয়, (৫) নৌ-পরিবহন মন্ত্রণালয়, (৬) সমাজকল্যাণ মন্ত্রণালয়, (৭) পানি সম্পদ মন্ত্রণালয়, (৮) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, (৯) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, (১০) রেলপথ মন্ত্রণালয়, (১১) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং (১২) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সদস্যরা সোহরাওয়ার্দী উদ্যান-মৎস ভবন-কদম ফোয়ারা-প্রেসক্লাব-পল্টন-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উত্তর গেইট (মশাল গেইট) দিয়ে প্রবেশ করবেন।

৫। ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠ ও সংলগ্ন এলাকায় সমবেত হয়ে(১) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, (২) কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং (৩) শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন দফতর/সংস্থাগুলোর সদস্যরা দোয়েল চত্ত্বর-আব্দুল গণি রোড-জিপিও-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পশ্চিম গেইট দিয়ে প্রবেশ করবেন।

৬। নগর ভবন (ঢাকা দক্ষিণ) সমবেত হয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সদস্যরা নগর ভবন-গোলাপশাহ মাজার-গুলিস্থান মোড়-রাজউক মোড়-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পূর্ব গেইট দিয়ে প্রবেশ করবেন।

৭। বাংলাদেশ ব্যাংক চত্ত্বর এলাকায় সমবেত হয়ে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য ব্যাংক ও সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানগুলোর সদস্যরা বাংলাদেশ ব্যাংক চত্ত্বর-দৈনিক বাংলা মোড়-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পূর্ব গেইট দিয়ে প্রবেশ করবেন।

৮। রমনা পার্কের দক্ষিণ-পূর্ব অংশে সমবেত হয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সদস্যরা মৎস ভবন-কদম ফোয়ারা-প্রেস ক্লাব-পল্টন-বাইতুল মোকাররম-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উত্তর গেইট (মশাল গেইট) দিয়ে প্রবেশ করবেন।

৯। শিল্প ভবন চত্বরে সমবেত হয়ে শিল্প মন্ত্রণালয় এবং আওতাধীন সংস্থাসমূহের সদস্যরা শিল্প ভবন-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পূর্ব গেইট দিয়ে প্রবেশ করবেন।

অনুষ্ঠানে সমবেত হওয়া এবং ৯টি স্থান থেকে র‍্যালি যোগে স্টেডিয়ামে প্রবেশ করার কারণে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং চতুর্দিকের বর্ণিত রাস্তাগুলোতে সাধারণ যানবাহন চলাচলে সমস্যা হবে।

ডিএমপি জানিয়েছে, যানজট এড়িয়ে নির্বিঘ্নে র‍্যালিতে যোগ দিতে এ সময় শাহবাগ, কাকরাইল মসজিদ, নাইটেংগেল, ফকিরাপুল, শাপলা চত্বর, গুলিস্থান, ফুলবাড়ীয়া, চানখারপুল, বকশিবাজার, পলাশী, নীলক্ষেত অঞ্চলে গাড়ি প্রবেশ নিয়ন্ত্রণের জন্য ডাইভারশনের প্রয়োজন পড়বে।

সর্বসাধারণকে নিতান্ত প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে এসব এলাকা এড়িয়ে চলার জন্য পরামর্শ দিয়েছে ডিএমপি। একই সঙ্গে নিরাপত্তার স্বার্থে র‍্যালিতে অংশগ্রহণকারীরা ব্যাক প্যাক, হ্যান্ডব্যাগ, ভ্যানেটিব্যাগ, সিগারেট লাইটার বহন পরিহার করার জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত