ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

নতুন পাসপোর্ট নিতে দেশে আসতে হবে তারেককে

নতুন পাসপোর্ট নিতে দেশে আসতে হবে তারেককে

বাংলাদেশি পাসপোর্ট ছাড়াই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান লন্ডনে বসবাস করছেন। এখন নতুন পাসপোর্ট নিতে হলে তার ন্যাশনাল আইডি কার্ড লাগবে। আর ন্যাশনাল আইডি কার্ড তার নেই। এটা নিতে হলে অবশ্যই তাকে দেশে আসতে হবে।

বৃহস্পতিবার সকালে আগারগাঁওয়ে পাসপোর্ট অধিদফতরের কনফারেন্স হলে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাসুদ রেজোয়ান।

তিনি বলেন, পাসপোর্ট হারিয়ে গেলে বা মেয়াদোত্তীর্ণ হলেও বিদেশে অবস্থানকারী যেকোনো বাংলাদেশি দেশে ফিরতে পারেন।

পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক বলেন, তারেক রহমানের এখন কোনো পাসপোর্ট নেই। তার কাছে যে পাসপোর্ট ছিল সেটা ২০১৪ সালে জমা দিয়েছেন। এরপর নতুন করে পাসপোর্টের জন্য আর আবেদন করেননি। তবে কীভাবে পাসপোর্ট ছাড়া সেখানে অবস্থান করছেন সেটা যুক্তরাজ্যের সরকার জানেন।

তিনি বলেন, তারেক রহমান দেশে আসতে চাইলে বাংলাদেশ অ্যামবেসির মাধ্যমে তাকে ট্র্যাভেল পাস নিতে হবে। এটা তাকে জোর করে দেয়া হবে না। তবে সরকার তাকে আনতে চাইলে কীভাবে আনবে এটা সরকারের ও আইনের ব্যাপার।

তিনি আরও বলেন, ২০০৮ সালে বাংলাদেশ ত্যাগ করেন তারেক রহমান। তখন তার পাসপোর্ট হাতে লেখা ছিল। মেশিন রিডেবল পাসপোর্ট ছিল না। ২০১০ সালে মেয়াদ শেষ হওয়ার পর ২০১৪ সালে তিনি ওই পাসপোর্ট সারেন্ডার করেন।

জেডএইচ/

আরও পড়ুন :

তারেক রহমান বাংলাদেশের ভোটার নন

তারেক বাংলাদেশের নাগরিক নন প্রমাণ দিলেন প্রতিমন্ত্রী

প্রতিমন্ত্রীকে দেয়া তারেকের আইনি নোটিশে যা আছে

'তারেক রহমান বাংলাদেশের নাগরিক আছেন, ভবিষ্যতেও থাকবেন'

বাংলাদেশের পাসপোর্ট জমা দিয়েছেন তারেক রহমান

  • সর্বশেষ
  • পঠিত