ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

প্রধানমন্ত্রীকে ট্রাম্পের চিঠি নিয়ে কোনো সন্দেহ নেই: পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০১৯, ১৮:০০

প্রধানমন্ত্রীকে ট্রাম্পের চিঠি নিয়ে কোনো সন্দেহ নেই: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে চিঠি দিয়েছেন তাতে কোনো সন্দেহ নেই। যারা এ বিষয়ে প্রশ্ন তুলছেন, তাদের মানসিকতার পরিবর্তন হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

শনিবার রাজধানীর একটি হোটেলে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে ক্যারিয়ার গঠনের সুযোগ নিয়ে এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

সে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী জানান, সরকারের রূপকল্প ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে দেশে তিন থেকে পাঁচ ট্রিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন। এ লক্ষ্যে অর্থনৈতিক কূটনীতি বাড়াতে নজর থাকবে তাঁর।

এ ছাড়া দক্ষতা বাড়াতে বিশ্বব্যাংক ও বিভিন্ন দেশের সহযোগিতায় নানা প্রকল্প হাতে নেওয়ার কথাও জানান পররাষ্ট্রমন্ত্রী।

মার্কিন প্রেসিডেন্টের অভিনন্দন বার্তার সত্যতা মেলেনি কিছু সংবাদ মাধ্যমে এমন খবর প্রকাশ হওয়ায় পররাষ্ট্রমন্ত্রীর কাছে সেমিনারের পর বিষয়টি জানতে চান সাংবাদিকরা।

জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের নেগেটিভ চিন্তাধারা, এই মনমানসিকতা থেকে আমাদের উতরে আসতে হবে। আসলে যারা বিতর্ক খুঁজে, তারা সেটি খুঁজে পায়। আমি বিষয়টিকে সোজাসাপ্টাই দেখতে পাচ্ছি, এতে কোনো ভুল নেই। প্রেসিডেন্ট ট্রাম্প মাননীয় প্রধানমন্ত্রীকে বলেছেন যে, একনাগাড়ে তিন-তিনবার দেশের লক্ষ কোটি মানুষ আপনাকে ভোট দিয়ে জয়যুক্ত করেছে, আমি এজন্য আপনাকে সাদর অভিনন্দন জানাচ্ছি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার চিঠিটির বিষয়ে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। মার্কিন প্রেসিডেন্ট চিঠিতে যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার সাফল্য কামনা করেন।

ডোনাল্ড ট্রাম্প লিখেন, মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে কৃতজ্ঞ যুক্তরাষ্ট্র। বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রগতি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধির মধ্যে গুরুত্বপূর্ণ যোগসূত্র রয়েছে।

ট্রাম্প আশা প্রকাশ করেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও বাড়াতে প্রধানমন্ত্রী মনোযোগ কেন্দ্রীভূত করবেন। একই সঙ্গে তিনি সুষ্ঠু ও পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ, মানবাধিকার রক্ষায় অঙ্গীকার, ব্যক্তির মতপ্রকাশ ও গণতান্ত্রিকায়নে সরকারের মনোযোগ থাকার প্রত্যাশার কথাও জানিয়েছেন।

ট্রাম্প চিঠিতে বলেন, এই অঙ্গীকার সুনির্দিস্টভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এ জন্য যে, আন্তর্জাতিক সম্প্রদায়ের তরফে ৩০ শে ডিসেম্বরের নির্বাচনের নিরপেক্ষ তদন্তের আহ্বান জানানো হয়েছে। ওই নির্বাচনে বিরোধী রাজনৈতিক দল ও তাদের সমর্থকদের ওপর আক্রমণ এবং সাংবাদিকদের ওপর নিযাতনের রিপোর্ট বা তথ্য রয়েছে। যা জাতীয় নির্বাচন এবং বাংলাদেশের বৈশ্বিক ইমেজ কলঙ্কিত করেছে।

ট্রাম্প বলেন, যদি কোথাও ভিন্নমতের শান্তিপূর্ণ প্রকাশ বাধাপ্রাপ্ত হয়, তাহলে এই আশঙ্কা থাকে যে সেখানে কেউ সহিংস হয়ে উঠতে পারে। যেটা স্থিতিশীলতা এবং অর্থনৈতিক উন্নতিকে বাধাগ্রস্ত করবে। যা ধরে রাখা বা তৈরির জন্য আপনার সরকার অনেক কষ্টকর কাজ করছে। চিঠিতে ট্রাম্প উভয় দেশের উন্নত ভবিষ্যত নির্মাণের ক্ষেত্রে বিভিন্ন সুযোগ ও প্রতিবন্ধকতা মোকাবিলায় একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ডোনাল্ড ট্রাম্পের চিঠিটি হোয়াইট হাউজের একজন সিনিয়র কর্মকর্তা পররাষ্ট্র সচিবের কাছে ওয়াশিংটনে দুই দিন আগে হস্তান্তর করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত